আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
ইউপিডিএফ’র আস্তানায় যৌথবাহিনীর অভিযান: অস্ত্র ও গােলাবারুদ উদ্ধার
  • শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৮

  • || ২০ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৬ নভেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

২৩৯

সুস্থ

২৭৭

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে করোনায় আক্রান্ত নাই। মোট আক্রান্ত- ৪২২৭, মোট সুস্থ- ৪১৯২, মোট মৃত্যু ৩৪ জন।

কাচালং নদীতে প্রতিমা বিসর্জনে শেষ হলো বাঘাইছড়ির দুর্গোৎসব 

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২১  


বাঘাইছড়ি (রাঙামাটি) প্রতিনিধিঃ- প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

আজ শুক্রবার (১৫ অক্টোবর) ছিল শারদীয় দুর্গাপূজার বিজয়া দশমী। বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হলো শারদীয় দুর্গাপূজা। হিন্দুদের জন্য এই শারদীয় দুর্গাপূজা সবচেয়ে বড় উৎসব। সন্ধ্যা নামার ক্ষণে সারাদেশের ন্যায় রাঙামাটির বাঘাইছড়ি উপজেলাতেও প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে।

এর আগে সিঁদুর খেলা ও মা দুর্গাকে আশির্বাদের মাধ্যমে বিদায় জানানো হয়। মা দুর্গার কাছে দেশ ও জাতির সুখ ও সমৃদ্ধি কামনা করা হয়। শোভাযাত্রা সহকারে প্রতিমা বিসর্জনের জন্য শুক্রবার বেলা দেড়টার দিকে নিয়ে যাওয়া হয় কাচালং নদীর তীরে। এরপর ধর্মীয় রীতি অনুসারে বিসর্জন দেওয়া হয়। এ সময় কাচালং নদীর দুই তীরে মানুষের ঢল নামে।

জানা যায়, বাঘাইছড়ি পৌরসভায় শ্রী শ্রী রক্ষা কালি মন্দির, খেদারমারা ইউনিয়নের দুরছড়ি এলাকার শ্রী শ্রী জগন্নাথ কালি মন্দির, বঙ্গলতলী ইউনিয়নের করেঙ্গাতলী এলাকায় শ্রী শ্রী হরি মন্দির, সাজেক ইউনিয়নের মাচালং এলাকায় শ্রী শ্রী হরি মন্দির, সাজেক ইউনিয়নে শ্রী শ্রী কৃষ্ণ মন্দির বাঘাইহাটে শান্তিপূর্ণ ভাবে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হয়েছে শারদীয় দুর্গাপূজা। 

উল্লেখ্য, গত ১১ অক্টোবর মহাষষ্ঠী তিথিতে শুরু হয় বোধন ও ষষ্ঠীবিহিত পূজা, পরদিন ১২ অক্টোবর মহাসপ্তমী পূজার মাধ্যমে শুরু হয় দুর্গাপূজার মূল আচার অনুষ্ঠান, ১৩ অক্টোবর মহাঅষ্টমী ও ১৪ অক্টোবর মহানবমী পূজা এবং আজ ১৫ অক্টোবর বিজয় দশমী প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসবের আমেজ।

এদিকে, দুর্গোউৎসব উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছিল। এই উৎসব আমেজ বিজয়া দশমীর দিন প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতা শেষ পর্যন্ত নিরাপত্তা জোরদার ছিল।

শ্রী শ্রী রক্ষা কালী মন্দির পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে বিজয়া দশমী উপলক্ষে সকল মানুষকে শুভেচ্ছা জানানো হয়েছে। শান্তিপূর্ণ ও উৎসব মূখর পরিবেশে পূজা উদযাপনে সর্বাত্মক সহযোগিতা প্রদান করায় সকল রাজনৈতিক দল, সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছে পূজা উদযাপন পরিষদ।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি