রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

কাপ্তাই প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১১:০৪, ২১ অক্টোবর ২০২১

প্রবারণায় চিৎমরমে পুণ্যার্থীদের ঢলঃ শান্তি কামনায় উড়ানো হয় ফানুস

প্রবারণায় চিৎমরমে পুণ্যার্থীদের ঢলঃ শান্তি কামনায় উড়ানো হয় ফানুস

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ- কাপ্তাইয়ের চিৎমরম বৌদ্ধ বিহারে দেশের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় গত বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নানা কর্মসূচীর মধ্য দিয়ে প্রবারণা পূর্ণিমা উদযাপন করা হয়েছে।

বৌদ্ধ ধর্মীয় ভিক্ষুরা তিন মাস বর্ষাবাসের শেষ দিনটিতে প্রবারণা পূর্ণিমা হিসেবে উদযাপন করে। প্রবারণা হল আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান।

এ উপলক্ষে চিৎমরম বৌদ্ধ বিহার প্রাঙ্গনে বুদ্ধ পতাকা উত্তোলন, ভিক্ষু সংঘের পিণ্ডদান প্রাতঃরাশ, বুদ্ধ পূজাসহ নানান ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিভিন্ন এলাকা থেকে শত শত ধর্মপ্রাণ নর-নারীদের সাধু সাধু ধ্বনিতে মুখোরিত হয়ে উঠে পুরো বিহার প্রাঙ্গণ। উড়ানো হয় ফানুস বাতি ও প্রজ্জ্বলন করা হয় হাজার প্রদীপ।

এছাড়া শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে কাপ্তাই উপজেলার বিভিন্ন বিহারে নানা ধর্মীয় আচার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়