রাঙামাটি । মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ , ৪ চৈত্র ১৪৩০

কাপ্তাই প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৬:৩৩, ১০ নভেম্বর ২০২১

রাত পোহালেই কাপ্তাইয়ের ৩ ইউনিয়নে ভোট গ্রহণ

রাত পোহালেই কাপ্তাইয়ের ৩ ইউনিয়নে ভোট গ্রহণ
কাপ্তাইয়ের তিন ইউনিয়নে প্রতিদ্বন্দ্বিতাকারী কয়েকজন আওয়ামী লীগ ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী।

রাত পোহালেই আগামীকাল বৃহস্পতিবার (১১ নভেম্বর) কাপ্তাইয়ের তিন ইউনিয়নে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। উপজেলার ২নং রাইখালী, ৪নং কাপ্তাই এবং ৫নং ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। গত মঙ্গলবার রাত ১২টায় প্রচার প্রচারণা শেষ হয়েছে। এই ৩ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ২৩ জন এবং সাধারণ সদস্য পদে ৬৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছে।

নির্বাচনে অংশ গ্রহণকারী প্রার্থী ও ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, সবাই একটি অবাধ, সুষ্ঠু নির্বাচনের অপেক্ষায় আছে, তবে সাম্প্রতিক সময়ে চিৎমরম ইউনিয়ন ও কাপ্তাই ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় ক্ষমতাসীন দলের ২ জন প্রার্থী নিহত হওয়ায় নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের মধ্যে ভয় এবং শঙ্কা কাজ করছে বলে জানান তারা। 

গত বুধবার সকাল থেকে ৩টি ইউনিয়নের ২৭ জন প্রিজাইডিং অফিসারের কাছে নির্বাচনী সরঞ্জাম বুঝিয়ে দেওয়া হয়েছে।

উপজেলার সবচেয়ে দুর্গম এলাকা ২নং রাইখালী ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে থোয়াই সা প্রু চৌধুরী (রুভেল), স্বতন্ত্র প্রার্থী আনারস প্রতীক নিয়ে মংক্য মারমা এবং চশমা প্রতীক নিয়ে এনামুল হক প্রতিদ্বন্ধিতা করছে। এই ইউনিয়নে সাধারণ সদস্য পদে ২৫ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ জন প্রতিদ্বন্ধিতা করছে। এই ইউনিয়নে মোট ভোটার ১৩ হাজার ১শ' ৩ জন।

৪নং কাপ্তাই ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে বর্তমান চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ ভোটের লড়াইয়ে আছেন। এই ইউনিয়নে তার একমাত্র প্রতিপক্ষ আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন পাটোয়ারী বাদল ইউপি সদস্য সজিবুর রহমান হত্যাকান্ডের আসামী হয়ে বর্তমানে এলাকা ছাড়া। এই ইউনিয়নে সাধারণ সদস্য পদে ২৩ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ৬ জন প্রতিদ্বন্ধিতা করছেন। এই ইউনিয়নে মোট ভোটার ১১ হাজার ৬ শ' ৪ জন।

৫নং ওয়াগ্গা ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে বর্তমান চেয়ারম্যান চিরনজীত তঞ্চঙ্গ্যা নির্বাচনে অংশ নিচ্ছে। তার একমাত্র প্রতিপক্ষ আনারস প্রতীক নিয়ে নির্বাচনে অংশ গ্রহণকারী স্বতন্ত্র প্রার্থী আপাই মারমা। এই ইউনিয়নে সাধারণ সদস্য পদে ২০ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ৮ জন প্রতিদ্বন্ধিতা করছে। এই ইউনিয়নে ভোট ভোটার ৭ হাজার ২ শ' ৭৪ জন।

কাপ্তাই থানার ওসি মোঃ নাসির উদ্দীন এবং চন্দ্রঘোনা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী জানান, একটি অবাধ সুষ্ঠু নির্বাচন করতে আইন-শৃঙ্খলা বাহিনী সার্বক্ষণিক মাঠে আছেন। প্রতিটি কেন্দ্রে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। কেন্দ্রে পর্যাপ্ত পরিমাণ পুলিশ সদস্যের পাশাপাশি আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন এবং বিজিবি’র টহল দল প্রতিটি কেন্দ্রে টহল দিবেন। 

কাপ্তাই উপজেলা নির্বাচন কর্মকর্তা তানিয়া আক্তার জানান, তিন ইউনিয়নে মোট ২৭টি ভোট কেন্দ্র রয়েছে। কাপ্তাইয়ে অতীতেও সুষ্ঠু নির্বাচন হয়েছে, আশা করি এই নির্বাচনও অবাধ সুষ্ঠু হবে। তিনি ৩ ইউনিয়নে কোন কেন্দ্র ঝুঁকিপূর্ণ নয় বলে জানান। 

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান জানান, নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে গত ৯ নভেম্বর থেকে কাপ্তাই উপজেলায় ৫ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করে আসছে। এছাড়া গত ৬ নভেম্বর হতে আচরণবিধির ম্যাজিস্ট্রেট হিসেবে উপজেলা সহকারী কমিশনার (এসিল্যান্ড) মোহাম্মদ মঈনুল হোসেন চৌধুরী দায়িত্ব পালন করে আসছে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়