রাঙামাটি । মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ , ৪ চৈত্র ১৪৩০

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ২২:১৬, ২৭ নভেম্বর ২০২১

রাত পোহালেই চিৎমরমে ভোট: পরস্পরের বিরুদ্ধে দুই প্রার্থীর অভিযোগ

রাত পোহালেই চিৎমরমে ভোট: পরস্পরের বিরুদ্ধে দুই প্রার্থীর অভিযোগ
বামে আ.লীগ মনোনিত চেয়ারম্যান প্রার্থী ওয়েশ্লিমং চৌধুরী, ডানে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী খ্যাইসাঅং মারমা। ফাইল ছবি

দী, পাহাড় পর্বতে ঘেরা দূর্গম পাহাড়ী জনপদ কাপ্তাই উপজেলাধীন ৩নং চিৎমরম ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে কাল রবিবার (২৮ নভেম্বর)।

শনিবার (২৭ নভেম্বর) সকাল থেকে ইউনিয়নের ৯টি কেন্দ্রে ৯ জন প্রিসাইডিং অফিসারের নেতৃত্বে পুলিশ ও আনসার সদস্যদের পাহারায় নির্বাচনী সামগ্রী পৌঁছানো হয়েছে।

গত ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে এই ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবার কথা থাকলেও ওই ইউনিয়নের আওয়ামী লীগের মনোনিত চেয়ারম্যান প্রার্থী নেথোয়াই মারমা অস্ত্রধারী সন্ত্রাসীদের হামলায় গত ১৬ অক্টোবর রাত প্রায় সাড়ে ১১ টায় তার নিজ বাড়ী চিৎমরমের আগা পাড়ায় নিহত হয়। ফলে পরদিন নির্বাচন কমিশন ওই ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করে ২৮ নভেম্বর নির্ধারন করে। পরে কেন্দ্রীয় আওয়ামী লীগের সিদ্ধান্ত মোতাবেক চিৎমরম ইউনিয়ন যুবলীগের সভাপতি ওয়েশ্লিমং চৌধুরীকে দলের প্রার্থী হিসাবে মনোনয়ন দেয়।

এই ইউনিয়নে আওয়ামী লীগের একমাত্র  প্রতিপক্ষ স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী দুই দুইবারের চেয়ারম্যান খ্যাইসাঅং মারমা। তিনি টেবিল ফ্যান প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। চিৎমরম ইউনিয়নে মোট ভোটার ৩ হাজার ৯শ' ৫৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ হাজার ৯ শ' ৮৮ জন এবং মহিলা ভোটার ১ হাজার ৯ শ' ৬৮ জন।

ইউনিয়নের ৯টি কেন্দ্রের মধ্যে সবচেয়ে দূর্গম কেন্দ্র আড়াছড়ি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়। চিৎমরম সদর হতে বহুদূরে আরও ২টি কেন্দ্র রয়েছে। কেন্দ্র গুলো হলো চাকুয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়-১ এবং চাকুয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়-২।

এই তিনটি কেন্দ্রে সুষ্ঠু ভোট  নিয়ে শঙ্কা প্রকাশ করে ইতিমধ্যে রিটার্নিং অফিসার বরাবরে আবেদন করেছেন আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী ওয়েশ্লিমং চৌধুরী।

অভিযোগে তিনি জানান, তার প্রতিপক্ষ অস্ত্রধারী সন্ত্রাসীদের ব্যবহার করে নৌকার ভোটারদের ভয় ভীতি প্রর্দশন করছেন। তাই ওই কেন্দ্র গুলোতে আইন শৃঙ্খলা বাহিনী বৃদ্ধি করার দাবি জানান। তিনি জানান, বিগত সময়ে বর্তমান সরকার এই চিৎমরম ইউনিয়নের দূর্গম এলাকাসহ সব কয়টি ওয়ার্ডে যেভাবে উন্নয়ন করেছেন, তারই ধারাবাহিকতায় জনগণ নৌকার প্রার্থীকে বিপুল ভোটে জয়যুক্ত করবেন।

অপরদিকে, রিটার্নিং অফিসার বরাবরে পাল্টা অভিযোগে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী খ্যাইসাঅং মারমা ইউনিয়নের ২, ৩, ৫  ৬ নম্বর কেন্দ্র গুলোতে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ করে জানান, তার প্রতিপক্ষ ক্ষমতাসীন দল ওই কেন্দ্র গুলোতে নিজেদের নিয়ন্ত্রণ নিয়ে ভোট কারচুপি করবে।

তিনি জানান, আমি দুইবার চেয়ারম্যানের দায়িত্বকালীন সময়ে এই এলাকার জনগণের সুখ দুঃখের সাথে ছিলাম। এলাকার উন্নয়ন কর্মকান্ডে নিজেকে সম্পৃক্ত করেছি, তাই এবারও জনগণ আমাকে ভোট দিয়ে জয়যুক্ত করবে। 

চিৎমরম ইউনিয়নের নির্বাচনী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালনকারী উপজেলা নির্বাচন অফিসার তানিয়া আক্তার জানান, বিগত ১১ নভেম্বর কাপ্তাই উপজেলার ৩টি ইউনিয়নে উৎসব মুখর পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। আশা করছি এই ইউনিয়নেও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহন সম্পন্ন হবে। এই নির্বাচনী কর্মকর্তা আরও জানান, এই ইউনিয়নের ৪ নং ওয়ার্ডে ২ জন, ৫ নং ওয়ার্ডে ২ জন এবং ৬ নং ওয়ার্ডে ৩ জন সাধারণ সদস্য পদে নির্বাচন করছেন। সাধারণ সদস্য পদে বাকি ওয়ার্ড  গুলোতে ইতিমধ্যে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়ে গেছে। এছাড়া এই ইউনিয়নে সংরক্ষিত মহিলা সদস্য পদের ৩ টি'তেই বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়ে গেছে।

চন্দ্রঘোনা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী জানান, প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত পরিমান পুলিশ সদস্য নির্বাচনী দায়িত্ব পালন করবেন। এছাড়া কেন্দ্রে আনসার সদস্যও মোতায়েন থাকবে। বিজিবি সহ অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর টহল থাকবে।


তিনি আরও জানান, নির্বাচনে প্রচার প্রচারনার শুরু থেকে মাঠ পর্যায়ে পুলিশ সদস্যরা আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করে আসছে। 

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান জানান, একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করতে প্রশাসন কঠোর অবস্থানে আছে। ইতিমধ্যে এই ইউনিয়নে ২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ

জনপ্রিয়