রাঙামাটি । বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১

জুরাছড়ি প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৩:১৯, ২২ মার্চ ২০২৩

জুরাছড়িতে তথ্য আপার উঠান বৈঠক

জুরাছড়িতে তথ্য আপার উঠান বৈঠক

জুরাছড়ি উপজেলায় তথ্য আপার উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২২ মার্চ) তথ্য আপা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ণ প্রকল্পের (২য় পর্যায়) উদ্যোগে বনযোগীছড়া ইউনিয়নের ডেবাছড়ায় উঠান বৈঠকের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জিতেন্দ্র কুমার নাথ এর সভাপতিত্বে ও উপজেলা তথ্যসেবা কর্মকর্তা বিজয়া চাকমার সঞ্চালনায় উঠান বৈঠকে বক্তব্য ও কৃষি বিষয়ে আলোচনা করেন, উপজেলা সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হারুন রশীদ ভূঞা।

এতে উপস্থিত ছিলেন, স্থানীয় ওয়ার্ড সদস্য রতন কুমার চাকমা, সহকারি তথ্য কর্মকর্তা সুরমিলা চাকমা প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, আগে বলা হতো জ্ঞানই শক্তি, এখন বলা হয় তথ্যই শক্তি। সরকারের নানা সুবিধা ও সেবা নিয়ে কাজ করছে তথ্য আপা। তথ্য আপার কাছে গেলে সকল সেবা একস্থানে পাওয়া যাবে। পাওয়া যায় বিনামূল্যে উচ্চ রক্তচাপ মাপা ও ডায়াবেটিস পরিমাপ করা হয়। মূলত ৬টি ক্ষেত্রে সেবা দেওয়া হয়। এগুলো শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, কৃষি ও জেন্ডার। এক কোটি গ্রামীণ নারীদের সেবা দেওয়ার লক্ষ্যে তথ্য আপারা এগিয়ে চলছে।

সহকারি তথ্য আপা বিজয়া চাকমা তার বক্তব্যে বলেন, তথ্য হল সকল সেবা পথ দেখানোর আলো। এ আলো ছাড়া যেমন চলা যায়না, তেমনি কোন সমস্যার সমাধানও করা যায়না। তাই তথ্য সবার আগে প্রয়োজন।

তিনি আরো বলেন, তথ্যসেবা গ্রহণের মাধ্যমে নারীর ক্ষমতায়ণ সম্ভব। এছাড়াও তিনি বাল্যবিয়ে, মাদক, নারী নির্যাতনের উপর আলোচনা করেন।

পরে উপজেলা কৃষি বিভাগ থেকে উপস্থিত নারীদের বাড়ী আঙ্গিনায় সবজি চাষাবাদের জন্য বিনামূল্যে বীজ বিতরণ করা হয়। 

সম্পর্কিত বিষয়: