রাঙামাটি । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

লংগদু প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৫:২৫, ১৮ মে ২০২২

আপডেট: ১৫:২৮, ১৮ মে ২০২২

লংগদুতে সোলার হোম সিস্টেম বিতরণ করলেন নিখিল কুমার চাকমা

লংগদুতে সোলার হোম সিস্টেম বিতরণ করলেন নিখিল কুমার চাকমা

রাঙামাটির লংগদু উপজেলার বগাচতর ইউনিয়নের প্রত্যন্ত এলাকাগুলোতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন পার্বত্য চট্টগ্রামে বিদ্যুৎ সরবরাহ শীর্ষক প্রকল্পের (২য় পর্যায়ে) আওতায় ৭৪০ পরিবারকে ১শ’ ওয়ার্ড সোলার প্যানেল ও ১২ ভোল্টের একটি করে ব্যাটারি প্রদান করা হয়েছে।

বুধবার (১৮ মে) সকালে রাঙামাটির লংগদু উপজেলার বগাচতর ইউপি কার্যালয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এই সোলার প্যানেল বিতরণ করেন।

এ সময় তিনি বক্তব্যে বলেন, ‘‘প্রধানমন্ত্রীর উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ” এই শ্লোগানকে বাস্তবায়নে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সেই মোতাবেক আমরা ধাপে ধাপে শতভাগ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। পার্বত্যাঞ্চলে যেসব এলাকায় আগামী ৫-১০ বছরেও বিদ্যুৎ যাওয়ার সম্ভাবনা নাই, ঐসব এলাকার বাসিন্দাদের ঘরে ঘরে সোলার প্যানেল দিয়ে সৌর বিদ্যুৎ পৌঁছে যাবে।


সোলার প্যানেল বিতরণ অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড উপ-সচিব সদস্য বাস্তবায়ন ও প্রকল্প পরিচালক মো. হারুন অর-রশিদ এতে সভাপতিত্ব করেন।

এ সময় উপস্থিত ছিলেন, বগাচতর ইউপি চেয়ারম্যান আবুল বশর, সাবেক বগাচতর ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ,  স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ জনপ্রতিনিধি ও জনসাধারণ।

প্রধান অতিথি নিখিল কুমার চাকমা আরো বলেন, এই সোলার প্যানেল সম্পূর্ণ বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। সোলার সিষ্টেমের জন্য কারো সাথে কোন ধরনের আর্থিক লেনদেন করবেন না। এই সুবিধায় অত্র এলাকা সমূহের মান উন্নয়ন হবে। শিক্ষার্থীদের লেখা পড়া করতে সহজ হবে, সমাজ পরিবর্তন হবে।

তিনি বলেন, বগাচতর ইউপি’র প্রায় ৯শ’ পরিবারের তালিকা আছে পর্যায়ক্রমে সবাইকে দেওয়া হবে। আর আমি চেষ্টা করবো বগচতর ইউপি’র রাস্তা ও ব্রীজ সংস্কার কাজ করতে।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়