রাঙামাটি । শনিবার, ১১ মে ২০২৪ , ২৭ বৈশাখ ১৪৩১

নিজস্ব প্রতিবেদকঃ-

প্রকাশিত: ১৭:৪৭, ২৮ আগস্ট ২০২২

আপডেট: ১৮:১৩, ২৮ আগস্ট ২০২২

একমাত্র উপার্জনক্ষমকে হারিয়ে দিশেহারা নিহত শ্যামল চাকমা’র স্ত্রী কালাবি চাকমা

একমাত্র উপার্জনক্ষমকে হারিয়ে দিশেহারা নিহত শ্যামল চাকমা’র স্ত্রী কালাবি চাকমা
 নিহত শ্যামল চাকমা’র স্ত্রী কালাবি চাকমা’র কোলে ২ মাস বয়সী দুধের শিশু। ছবি:- আলোকিত রাঙ্গামাটি

জেএসএস (সন্তু) লারমা দলের সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে খুন হন ইউপিডিএফ’র সদস্য শ্যামল চাকমা ওরফে বিম। তিনি ছিলেন, পরিবারের একমাত্র উপার্জনক্ষম। সেই মানুষটিকে হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন শ্যামল চাকমা’র স্ত্রী কালাবি চাকমা। সন্তানরাও শুধু বাবা নয়, হারিয়েছে তাদের ভবিষ্যৎ বেড়ে ওঠার অবলম্বনটুকুও।

নিহত শ্যামল চাকমা’র সংসারে স্ত্রী ছাড়াও ২ মাস বয়সী দুধের শিশুসহ তিন সন্তান রয়েছে। সন্তানের কেউই উপার্জনক্ষম নয়। কাজেই শ্যামল চাকমা’র স্ত্রী কালাবি চাকমা পড়েছেন মাঝদরিয়ায়। ঝুপরি ঘরের দরজার সামনে দুধের শিশুকে কোলে নিয়ে হাতে এক প্লেকার্ড ধরে দাড়িঁয়ে থাকা কালাবি চাকমার চোখের কোণে টলমল করছে অশ্রু। ভয়, অনিশ্চিয়তা ও স্বামী হারানোর শোকে চোখের জল যেন শুকিয়ে গেছে।  

 কালাবি চাকমার সাথে ৩ ছেলে-মেয়ে। ছবি:- আলোকিত রাঙ্গামাটি

কি হবে তার দুধের বাচ্চাসহ ৩ ছেলে-মেয়ের? কে নিবে তাদের দায়িত্ব? যে দলের জন্য তার স্বামী নিহত হলো সেই দল ইউপিডিএফই কি নিবে তার পরিবারের ভরণপোষনের দায়িত্ব? এমন প্রশ্ন যেন কালাবি চাকমাকে কুড়ে কুড়ে খাচ্ছে।

এক হাতে প্লেকার্ড ধরে অশ্রুসিক্ত নয়নে কালাবি চাকমা তার স্বামীর মৃত্যুর জন্য জেএসএস’র সভাপতি ও আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সন্তু লারমাকে দায়ী করেছেন।

তিনি সন্তু লারমাকে প্রশ্ন করে বলেন, ‘আমি সন্তু বাবুকে প্রশ্ন করতে চাই, আপনার এ কেমন আন্দোলন? নিজের জ্ঞাতি ভাইকে মেরে আপনি কেমন ‘জাত’ উদ্ধার করেন? আমার স্বামীকে মেরে আপনার চুক্তি বাস্তবায়নের আন্দোলন কতটুকু অগ্রসর হয়েছে? আর কত ‘জাত ভাইকে’ মেরে ফেললে আপনার চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন হবে? সন্তু লারমাকে প্রশ্ন কালাবি চাকমা’র।

প্রসঙ্গত, গত ২৩ আগস্ট (মঙ্গলবার) রাত ৮টার দিকে লংগদুর উপজেলার দুর্গম লংগদু ইউনিয়নের লংগদু-নানিয়ারচর উপজেলা সীমান্তের কুকিছড়া এলাকায় জেএসএস (সন্তু) লারমা ও ইউপিডিএফ (প্রসীত) দলের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটে। এতে ইউপিডিএফ’র সদস্য শ্যামল চাকমা ওরফে বিম নিহত হন।