রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

কাপ্তাই প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৪:০৯, ৪ ডিসেম্বর ২০২১

কাপ্তাইয়ে ক্ষুদে বিজ্ঞানীদের নতুন উদ্ভাবনীতে মুগ্ধ

কাপ্তাইয়ে ক্ষুদে বিজ্ঞানীদের নতুন উদ্ভাবনীতে মুগ্ধ

মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী দেখছেন কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মোঃ মফিজুল হক এবং ইউএনও মুনতাসির জাহান।


মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাইঃ- কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে ৪৩তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সমুহের ক্ষুদে বিজ্ঞানীরা (শিক্ষার্থী) নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন ও গবেষণা পত্র তৈরী করে আয়োজকদের তাক লাগিয়ে দিয়েছেন। উদ্ভাবিত এসব প্রকল্প দেখে সকলেই মুগ্ধ হয়ে পড়েছেন।

শনিবার (৪ ডিসেম্বর) সকালে কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে এই বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়।

মেলায় কাপ্তাই নৌ-বাহিনী স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী অদ্রিজা ধর, নুখ্যায়উ মারমা, তাসনিম আলম ও আনিকা। কাপ্তাই বিজ্ঞান মেলায় "স্মার্টফোনে আসক্তি, পড়াশোনায় ক্ষতি" বিষয়ে তারা গবেষণা পত্র তৈরী এবং সকলের মধ্যে জরিপ করে সমস্যা সমাধানের চেষ্টা করেছেন। তাদের উদ্ভাবিত এই গবেষণা পত্র মুগ্ধ করেছে আগত অতিথিদের।

তেমনি কেপিএম স্কুলের ঐশী বড়ুয়া, সাদিয়া সুলতানা ও জান্নাতুল বাগিয়া প্রকল্প উপস্থাপন করেছেন "মোবাইল ফোনে আসক্তিপূর্ণ এলাকায় শিক্ষার্থীরা কিভাবে বেড়ে উঠছে"।

এছাড়া, বড়ইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী পিংকি তঞ্চঙ্গ্যা ও জিহাদ মিয়ার "মোবাইল ডিটেক্টর প্রজেক্ট" পাহাড়িকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ ইসকান্দর ও নাজমা আক্তারের উদ্ভাবিত "অটোমেটিক গ্যাস লিকেজ" ও "বৈষ্যিক উষ্ণতা" কর্ণফুলী সরকারি কলেজের শিক্ষার্থী সোমাইয়া আক্তার ও কাজি আরমানের "আল্টাসনিক মোবাইল গার্ড এলার্মের মাধ্যমে সতর্কিকরণ" ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী রেশমী তালুকদার, বর্ষা তঞ্চঙ্গ্যা, অরিন্দম তঞ্চঙ্গ্যা "পোস্টারের মাধ্যমে মোবাইল ফোনের ইতিবাচক ও নীতিবাচক দিক উপস্থাপন" কাপ্তাই শিশু নিকেতনের ফাইজা, নাজমূল ও মোঃ সাব্বির হোসেনের "গভীর সেচ ব্যবস্থা, অটো হ্যান্ড স্যানেটাইজার, ধুমপানের ক্ষতিকর দিক" এবং নারানগিরি সরকারি বিদ্যালয়ের আলিফ, আতিক ও অনিন্দ্যরের উদ্ভাবিত "ভিডিও কন্টেন্ট" বিজ্ঞান মেলায় আর্কষণের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়ে উঠে।

পরে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মফিজুল হক। উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান এতে সভাপতিত্ব করেন। মাধ্যমিক শিক্ষা অফিসার নাদির আহমেদের সঞ্চালনায় এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভুমি) মঈনুল হোসেন চৌধুরী, কর্ণফুলি সরকারি কলেজের অধ্যক্ষ এএইচএম বেলাল চৌধুরী।

আলোচনা সভা শেষে বিজয়ী শিক্ষার্থী এবং প্রতিষ্ঠান সমুহের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়