• রাঙামাটি

  •  বুধবার, মে ২৫, ২০২২

রাঙ্গামাটি

বরকলে বিজিবি’র সহযোগিতায় বিদ্যানন্দের ১ টাকার ভাসমান বাজার

 আপডেট: ১৮:৩১, ১৭ জানুয়ারি ২০২২

বরকলে বিজিবি’র সহযোগিতায় বিদ্যানন্দের ১ টাকার ভাসমান বাজার
ছবি:- আলোকিত রাঙ্গামাটি 

রাঙামাটির বরকল উপজেলার মিজোরাম সীমান্তবর্তী ছোট হরিনার দরিদ্র পরিবারগুলোতে আজ উৎসবের আনন্দ বিরাজ করছে। তাদের জন্য আজ কর্ণফুলি নদীর বুকে জেগেছিল রুপকথার শপিং সেন্টার যেখানে ছিল এক টাকা দিয়ে ইচ্ছামতো শপিং করার স্বাধীনতা।

শনিবার (১৮ ডিসেম্বর) বিজিবি’র সহযোগিতায় তাদের জন্য এই বাজার বসিয়েছিল বিদ্যানন্দ ফাউন্ডেশন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নদীর বুক চিরে কয়েকটি বোট সেজেছিল রঙিন সজ্জায়। সেখানে শীতবস্ত্র, কাপড় ও বিভিন্ন খাদ্যপণ্যের পসরা সাজিয়েছেন বিদ্যানন্দের স্বেচ্ছাসেবক ও বিজিবি সদস্যরা।

ঠেগামুখসহ বিভিন্ন দুর্গম এলাকা থেকে মানুষ নৌকায় করে এসে এক টাকা দিয়ে শপিং করে চলে যাচ্ছেন। সাজানো ২০টি পণ্যের মধ্য থেকে কমপক্ষে ১১টি পণ্য বাছাই করে নেয়ার স্বাধীনতা পাচ্ছেন ক্রেতারা। 

ভূষণছড়া থেকে আসা নয়নতারা চাকমা বলেন, এক টাকায় বাজারের ক্রেতা হতে পেরে আমি খুবই সম্মানিত বোধ করছি। আমার ও পরিবারের জন্য হাজার টাকার বাজার ১ টাকায় পেয়েছি।


ষাটোর্ধ লাল মিয়া জানান, আমি আমার জীবনে এরকম বাজার দেখিনি। আমার তো কোন ইনকাম নাই পরিবারের জন্য বাজার করব। আজ এক টাকা দিয়ে পরিবারের মুখে হাসি ফুটাব।

বিদ্যানন্দের নির্বাহী পরিষদ সদস্য জামাল উদ্দিন বলেন, নানামুখী বাধাঁর কারণে সীমান্তবর্তী এসব এলাকায় এ ধরনের আয়োজন তো দূরের কথা ত্রাণও আসে কম। তাই আমরা চেয়েছিলাম এসব এলাকার মানুষকে বাজার করার স্বাধীনতা দিতে। বিজিবি আমাদের সেই পথকে সুগম করেছে।
 

আলোকিত রাঙামাটি

মন্তব্য করুন: