• রাঙামাটি

  •  বুধবার, মে ২৫, ২০২২

রাঙ্গামাটি

ইজিপিপি প্রকল্পের মাধ্যমে বদলে যাচ্ছে কাপ্তাইয়ের দূর্গম এলাকার গ্রামীণ সড়ক যোগাযোগ

কাপ্তাই প্রতিনিধিঃ-

 আপডেট: ১২:৫৪, ১ ফেব্রুয়ারি ২০২২

ইজিপিপি প্রকল্পের মাধ্যমে বদলে যাচ্ছে কাপ্তাইয়ের দূর্গম এলাকার গ্রামীণ সড়ক যোগাযোগ
কাপ্তাইয়ের দূর্গম পাহাড় ভাইবোনছড়া ইজিপিপির কাজ পরিদর্শন করছেন রাঙামাটি জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা রোকনজ্জামান।

কাপ্তাই উপজেলাধীন দূর্গম পাহাড়ে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি) প্রকল্পের মাধ্যমে বদলে যাচ্ছে গ্রামীণ সড়ক যোগাযোগ ব্যবস্থা। ২০২১-২২ অর্থ বছরে কাপ্তাই উপজেলার ১৪টি প্রকল্পে ৩শ' ৬৬ জন শ্রমিক উপকারভোগী এই কাজ পায়। ওই প্রকল্পে মোট বরাদ্ধের পরিমান ৫৮ লাখ ৫৬ হাজার টাকা। ৪০ দিনের এই কর্মসৃজন প্রকল্পের আওতায় উপকারভোগীরা দৈনিক মজুরী পাচ্ছে ৪শ' টাকা।

কাপ্তাইয়ের দূর্গম পাহাড়ে ওই কর্মসৃজনের আওতায় এবারই প্রথম কোন কাজ পেয়ে খুশি হতদরিদ্ররা। পাহাড়ি মেঠোপথে প্রকল্পের কাজ হচ্ছে।

ভাইবোনছড়া, গাছকাটাছড়া, পাংখোপাড়ায় প্রকল্পের সভাপতি সুজন বিকাশ চাকমা, অংসাচিং মারমা, ভানুমতী চাকমা ও নবীন কুমার তনচংগ্যা জানান, কাপ্তাই ৪ নম্বর ইউপি এলাকায় বিগত বছরে তারা এ ধরনের কাজ পায়নি। বর্তমানে এই প্রকল্পের আওতায় হতদরিদ্ররা কাজ পেয়ে খুব খুশি বলে মন্তব্য করেন তারা। এই প্রকল্পের কারণে গ্রামীণ সড়কের চলাচলের চিত্র বদলে যাচ্ছে।

এ প্রকল্পের আওতায় কাপ্তাইয়ের দূর্গম এলাকার প্রায় এক থেকে দেড় হাজার ফুট সুউচ্চ পাহাড়ের ওপর গ্রামীন সড়কের কাজ সরেজমিনে পরিদর্শনে যান রাঙামাটি জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা মোঃ রোকনজ্জামান।

গত তিনদিন পূর্বে সরেজমিন পরিদর্শন শেষে তিনি জানান, দূর্গম পাহাড়ের মেটোপথে এত সুন্দর কাজ করা হচ্ছে তা চোখে না দেখলে বুঝা যেতোনা। প্রকল্পের আওতায় হতদরিদ্ররা কাজ পেয়ে অনেক খুশি।

কাপ্তাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান জানান, কাপ্তাইয়ের ইজিপিপির আওতায় ১৪টি প্রকল্পের ৪০ দিনের কাজ চলমান রয়েছে। এ প্রকল্পের আওতায় উপকার ভোগীরা কাজ পেয়েছে মোট ৩শ' ৬৬ জন। এতে গ্রামীণ চলাচলের সড়ক পাল্টে যাবে এই কাজের মাধ্যমে। খুব সুন্দরভাবে এসকল প্রকল্পের আওতায় কাজ হচ্ছে।

তিনি আরো জানান, দৈনিক মজুরি ৪শ' টাকা এবং দৈনিক ৫০ টাকা হারে জামানত রেখে ৩শ' ৫০ টাকা করে জিটুপি পদ্বতিতে মজুরি পরিশোধ করা হচ্ছে। এখানে নগদ টাকা লেনদেন বা কোন অনিয়মের সুযোগ নেই বলে তিনি উল্লেখ করেন।

মন্তব্য করুন: