• রাঙামাটি

  •  বৃহস্পতিবার, মে ২৬, ২০২২

রাঙ্গামাটি

ইউপিডিএফের সড়ক অবরোধ

বাঘাইছড়ির সাথে সারাদেশের দূরপাল্লার যান চলাচল বন্ধ

বাঘাইছড়ি প্রতিনিধিঃ-

 আপডেট: ১০:৫৯, ১৬ মার্চ ২০২২

বাঘাইছড়ির সাথে সারাদেশের দূরপাল্লার যান চলাচল বন্ধ

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার মারিশ্যা-দীঘিনালা সড়কে ইউপিডিএফ (প্রসীত) দলের সড়ক অবরোধের ফলে সকাল থেকে বাঘাইছড়ির সাথে সারাদেশের দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে। তবে অভ্যন্তরিন সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। হঠাৎ করে দূরপাল্লার যান চলাচল বন্ধ হওয়ায় চরম ভোগান্তিতে পড়েছে ঢাকা ও চট্টগ্রাম মূখী যাত্রীরা।

সকালে বিজিবির পাহাড়ায় গাড়ী চলাচলের কথা থাকলেও নিরাপত্তার অজুহাতে দূরপাল্লার কোন বাস বাঘাইছড়ি থেকে ছেড়ে যায়নি। সকল যাত্রীদের টিকিটের টাকা ফেরত দেয়া হয়েছে। এতে বেশী ক্ষতি পড়েছেন মাছ ব্যবসায়ী ও কাচা সবজি ব্যবসায়ীরা।


মাছ ব্যবসায়ী ইলিয়াস হোসেন বলেন, সকালে ঢাকার বাসে ৭০ হাজার টাকার মাছ তুলেছি এখন শুনেছি গাড়ী যাবেনা এখন আমার এই ক্ষতি কে পুসিয়ে দেবে।

এ বিষয়ে বাঘাইছড়ি শান্তি পরিবহনের লাইনম্যান প্রদীপ দাশ বলেন, গতকাল বাবুছাড়া সড়কে ঢাকাগামী শান্তি পরিবহনের একটি বাস ও দুইটি মাহিন্দ্রা গাড়ীতে আগুন দেয় অবরোধকারীরা। তাই মালিক সমিতির সিন্ধান্তে বাস চলাচল বন্ধ রয়েছে।

জানা যায়, দীঘিনালায় নিরাপত্তা বাহিনীর অভিযানে ইউপিডিএফের কোম্পানি কমান্ডার মিলন ওরফে সৌরভ চাকমা আটকের পর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে চিকিৎসাধিন অবস্থায় মারা যায়। এই ঘটনায় ইউপিডিএফ অভিযোগ করে নিরাপত্তা বাহিনীর প্রহারে সৌরভ চাকমার মৃত্যু হয়। এর প্রতিবাদে দীঘিনালা-খাগড়াছড়ি, বাঘাইছড়ি-সাজেক, মারিশ্যা-দীঘিনালা সড়কে অনির্দিষ্ট কালের জন্য সড়ক অবরোধের ঘোষণা দেয় পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) প্রসীত গ্রুপ।

ইউপিডিএফ দীঘিনালা শাখার পরিচালক সুজয় চাকমা বলেন, আমাদের অবরোধ শান্তি পূর্ণ, এই অবরোধের মাধ্যমে আমরা পাহাড়ে আমাদের নেতাকর্মীদের উপর দমন-নিপীড়নের প্রতিবাদ জানাচ্ছি। তবে সেনাবাহিনীর পাহারায় বাঘাইছড়ি-সাজেক সড়কে পর্যটকবাহী ও ছোট বড় যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।


সেনাবাহিনীর সিক্স বেঙ্গল বাঘাইহাট জোন কমান্ডার লেঃ কর্ণেল মুনতাসীর রহমান চৌধুরী (পিএসসি) বলেন, সাজেকে সেনাবাহিনীর জোর তৎপরতায় অবরোধের কোন প্রভাব পরেনি সাজেক সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

বাঘাইছড়ি থানার সার্কেল এসপি আব্দুল আউয়াল বলেন, অবরোধের ফলে এখন পর্যন্ত উপজেলার কোথাও বিশৃঙ্খলার সংবাদ পাইনি। গুরুত্বপূর্ণ সড়কে পুলিশের নজরদারী বাড়ানো হয়েছে।

মন্তব্য করুন: