রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

কাপ্তাই প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১২:২৫, ১৪ মে ২০২২

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে চিৎমরমে পুণ্যার্থীদের ভিড়

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে চিৎমরমে পুণ্যার্থীদের ভিড়
চিৎমরম বৌদ্ধ বিহারে শুভ বুদ্ধ পূর্ণিমায় দায়ক দায়িকাদের একাংশ।

বৌদ্ধ সম্প্রদায়ের শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শনিবার (১৪ মে) সকাল থেকে কাপ্তাইয়ের ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহারে হাজার হাজার পুণ্যার্থীর আগমন ঘটেছে। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত মারমা সম্প্রদায়সহ অন্যান্য বৌদ্ধ ধর্মালম্বীর দায়ক দায়িকারা সকাল হতে দূর দূরান্ত থেকে চোয়াং, ফুল এবং বিভিন্ন পূজার অর্ঘ্য সামগ্রী নিয়ে এসে চিৎমরম বিহারে জড়ো হয়েছেন।

চিৎমরম বৌদ্ধ বিহারের বোধিবৃক্ষ তলে হাজার হাজার দায়ক দায়িকাদের উপস্থিতিতে ধর্মীয় দেশনা প্রদান করেন চিৎমরম বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথের। এ সময় তিনি সকলকে মৈত্রীময় শুভেচ্ছা জানান এবং দেশ ও জাতির কল্যাণে বিশেষ প্রার্থনা করেন।

তিনি আরো বলেন, বুদ্ধের নীতি, আর্দশ ও অনুসরণ মেনে চললে পৃথিবীতে শান্তি আসবেই।

এ সময় রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, বিহার পরিচালনা কমিটির সদস্য মংসুইপ্রু মারমা, বিহার পরিচালনা কমিটির সদস্য থোয়াইহা চিং মারমা, রাঙামাটি জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট হ্লাথোয়াই মারমা, ইউপি সদস্য ক্যপ্রু চৌধুরী, বিহার পরিচালনা কমিটির সদস্য পাইসু মারমাসহ বিহার পরিচালনা কমিটির সদস্য, পূজনীয় ভিক্ষু সংঘ ও দায়ক দায়িকারা উপস্থিত ছিলেন।

এদিকে, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মহা বোধিবৃক্ষে চন্দন জল সিঞ্চন করেন বিহার অধ্যক্ষ ভদন্ত পামাক্ষা মহাথের, পূজনীয় ভিক্ষু সংঘ ও দায়ক দায়িকারা। এ সময় সাধু সাধু সাধু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে বিহার প্রাঙ্গন।

চিৎমরম বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সদস্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব মংসুইপ্রু মারমা জানান, তথাগত গৌতম বুদ্ধের ত্রি-স্মৃতি বিজরিত আজ মহা শুভ বুদ্ধ পূর্ণিমা। আজকের এই বৈশাখী পূর্ণিমা তিথিতে গৌতম বুদ্ধ জন্মলাভ, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ লাভ করে। এইদিন আমাদের সকলের জন্য পুণ্যময় দিন।

রাঙামাটি আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট হ্লাথোয়াই মারমা জানান, আজকের দিনটা গৌতম বুদ্ধের জন্ম ও বুদ্ধত্ব লাভ এবং বুদ্ধের মহাপরিনির্বাণের দিন হবার কারনে বৌদ্ধ ধর্মালম্বীদের একটি বিশেষ পুণ্যময় দিন।

বিহারের আগত দায়ক দায়িকারা জানান, আজকের পুণ্যময় দিনে আমরা সকলে বিহারে সমবেত হয়েছি পুণ্যলাভ করার জন্য।

সম্পর্কিত বিষয়: