• রাঙামাটি

  •  শুক্রবার, আগস্ট ১৯, ২০২২

রাঙ্গামাটি

দাম একটু বেশি হলেও কাপ্তাইয়ে পাহাড়ি গরুর কদর বেশি

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

 প্রকাশিত: ১০:৫৫, ৪ জুলাই ২০২২

দাম একটু বেশি হলেও কাপ্তাইয়ে পাহাড়ি গরুর কদর বেশি

কাপ্তাইয়ের কোরবানির হাটে বিক্রির জন্য আনা পাহাড়ী গরু।


কোরবানির ঈদে অত্রাঞ্চলে দেশিয় পাহাড়ী গরুর কদর খুব বেশি। ফলে  পশুরহাটে পাহাড়ী গরুর দামও একটু বেশি। গত রবিবার (৩ জুলাই) বিকেলে কাপ্তাই নতুন বাজার ছিল কোরবানি গরুর সাপ্তাহিক হাটবার। 

এই হাটে পার্বত্যাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে পাহাড়ী বিভিন্ন জাতের গরু আনা হয় বিক্রির জন্য। কোরবানি হাটে আগত গরু ব্যাপারীরা মাইনী, মারিশ্যা, লংগদু, বাঘাইছড়ি, বিলাইছড়িসহ নানা এলাকা হতে ইঞ্জিন চালিত নৌকাযোগে পশু নিয়ে আসছে। দামও হাঁকা হচ্ছে অনেক বেশি।

গরু ব্যবসায়ী সালাম ও রমজান মিয়া জানান, সারা বছর যাবৎ পাহাড়ে জঙ্গলে গরু ছেড়ে দিয়ে লালন-পালন করেন তারা। পশুরা পাহাড়ের প্রাকৃতিক ভাবে জন্মনো ঘাস, লতাপাতা খেয়ে হৃষ্টপুষ্ট হয়ে থাকে। এদের কোন প্রকার স্বাাস্থ্যর জন্য বাহিরের ইনজেকশন প্রয়োগ করা হয়না।তাই পাহাড়ের গরুর দাম একটু বেশি।

রাঙ্গুনিয়া মিরেরখীল হতে গরু ক্রয় করতে আসা মোঃ ইলিয়াছ বলেন, নতুন বাজারে যেসব গরু আনা হয় পাহাড় থেকে, সেগুলি অনেক ভালো। এসব গরু প্রাকৃতিক ভাবে জন্মানো ঘাস ও লতাপাতা ছাড়া কিছুই খায়না। রবিবারের হাটে লাখ লাখ টাকার পাহাড়ী গরু ক্রয়-বিক্রয় করা হয়েছে বলে ওই ব্যবসায়ীরা জানায়। তবে দাম কিছুটা বেশি হলেও ধারনা করা হচ্ছে ঈদের ২-৩ দিন আগে দাম কিছুটা শিথিল হবে বলে ধারণা করা হচ্ছে।

 

মন্তব্য করুন: