• রাঙামাটি

  •  রোববার, অক্টোবর ২, ২০২২

রাঙ্গামাটি

দয়াল কৃষ্ণ চাকমাকে উন্নয়ন বোর্ড চেয়ারম্যানের অনুদান

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

 প্রকাশিত: ১৯:২৮, ১৭ আগস্ট ২০২২

দয়াল কৃষ্ণ চাকমাকে উন্নয়ন বোর্ড চেয়ারম্যানের অনুদান

বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফকে সমাহিত করা দয়াল কৃষ্ণ চাকমাকে আর্থিক অনুদান দিয়েছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

বুধবার সকালে উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের অফিস কক্ষে এই অনুদান প্রদান করেন। এসময় দয়াল কৃষ্ণ চাকমার স্ত্রী শান্তি বালা চাকমা ও নাতী স্কাই চাকমাও উপস্থিত ছিলেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, ‘বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের মত জাতির শ্রেষ্ঠ সন্তানকে সমাহিত করে দীর্ঘদিন তাঁর কবর দেখাশুনা করেছিলেন দয়াল কৃষ্ণ চাকমা।’

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান থাকাকালীন সময়েও দয়াল কৃষ্ণ চাকমাকে বিভিন্ন সময় সহযোগিতা দিয়েছিলাম। দয়াল কৃষ্ণ চাকমার যেকোন প্রয়োজনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পাশে থাকবে বলে চেয়ারম্যান জানান। সময় রাঙামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, সাংবাদিক ইয়াছিন রানা সোহেল ও বিহারী চাকমা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য ১৯৭১ সালের ২০ এপ্রিল রাঙামাটির নানিয়ারচরের বুড়িঘাটে সংগঠিত যুদ্ধে বীর দর্পে লড়াই করে শহীদ হয়েছিলেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ। যুদ্ধ শুরু হলে অদুরে একটি বড় আম গাছে উঠে যায় দয়াল চাকমা। গাছের উপর থেকে তিনি প্রত্যক্ষ করেন একটি ছেলে বীর দর্পে লড়াই করে যাচ্ছেন এবং একসময় শত্রুদের ছোড়া মর্টারের আঘাতে চিহ্নভিন্ন হয়ে পড়ে এই বীর যোদ্ধার দেহ। পরের দিন ২১ এপ্রিল দয়াল কৃষ্ণ চাকমা সেই টিলায় এসে এই শহীদের দেহাবশেষ একত্রিত করে সেখানেই কবরস্থ করেন। দীর্ঘদিন তিনি এই কবরের দেখা শুনা করেন। ১৯৯৬ সালে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের সমাধিস্থল খুঁজে বের করা হয়।

মন্তব্য করুন: