রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিজস্ব প্রতিবেদকঃ-

প্রকাশিত: ১২:৪৮, ২৭ সেপ্টেম্বর ২০২২

কাউখালীতে অস্ত্রসহ জেএসএস (সন্তু)’র চাঁদা কালেক্টর আটক

কাউখালীতে অস্ত্রসহ জেএসএস (সন্তু)’র চাঁদা কালেক্টর আটক

রাঙামাটির কাউখালী উপজেলার ঘাগড়া থেকে দেশীয় তৈরি পিস্তল ও ৩ রাউন্ড গুলিসহ জেএসএস (সন্তু) এর সক্রিয় কর্মী আলোময় চাকমা বলয় (৫২) কে আটক করেছে নিরাপত্তা বাহিনী।

সোমবার (২৬ সেপ্টেম্বর) আনুমানিক রাত ১টায় ঘাগড়া ক্যাম্পের আওতাধীন চম্পাতলী এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

জানা যায়, ঘাগড়া ক্যাম্পের আওতাধীন নিরাপত্তা বাহিনীর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে চম্পাতলী এলাকায় জেএসএস (সন্তু) আলোময় চাকমা বলয় এর ঘর তল্লাশি চালায়। এ সময় একটি কক্ষে বালতির ভেতর কাপড় মোড়ানো অবস্থায় দেশীয় তৈরি ১টি পিস্তল ও ৩ রাউন্ড ০.২২ পিস্তল এ্যামুনিশন উদ্ধার করা হয়।

অভিযানের সময় আলোময় চাকমা বলয় বাড়ীতে না থাকায় পরিবারের সদস্যদের মাধ্যমে মোবাইল করে কৌশলে ডেকে এনে তাকে আটক করা হয়। রাতে তাকে নিরাপত্তা বাহিনীর হেফাজতে নেয়া হয়েছে। ঘাগড়া ইউনিয়নের চম্পাতলী গ্রামের গুপ্ত বিহারীর ছেলে আলোময় চাকমা ওরফে বলয় এক সময় ইউপিডিএফ গ্রুপ কাউখালী ইউনিটের দুর্দান্ত ক্যাডার ছিলো। পরবর্তীতে অভ্যন্তরীণ কোন্দলে ইউপিডিএফ ছেড়ে জেএসএস (সন্তু) দলে যোগ দেয়। পরবর্তীতে দীর্ঘদিন যাবত আলোময় চাকমা বলয় ঘাগড়া এলাকার জেএসএস (সন্তু) এর একজন সক্রিয় সদস্য হিসেবে চাঁদা কালেক্টর ও তথ্য সরবরাহকারী হিসেবে কাজ করে আসছে। এছাড়াও বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রজেষ্ট থেকে অস্ত্র দেখিয়ে মোটা অংকের চাঁদা আদায়ের জন্য ভয় ভীতি প্রদর্শন করে আসছে। গত ০৯ আগস্ট ২০২২ তারিখে অস্ত্রের ভয় দেখিয়ে ঘাগড়া স্বধর্ম বৌদ্ধ মন্দির নির্মাণকারী ঠিকাদার তুলাই মার্মা ও এরশাদ এর নিকট ৭০,০০০.০০ টাকা দাবি করে। তাছাড়া দেওয়ান পাড়া এলাকায় পার্বত্য কৃষি পরিষদের আওতাধীন সেচ প্রকল্পের কাজের ঠিকাদারের নিকট সমমূল্যের চাঁদা দাবি করে। উভয় ঠিকাদার হতে উক্ত জেএসএস (মূল) সদস্য ৩৫,০০০.০০ টাকা গ্রহণ করে বলে জানা যায়। ভিডিও ক্লিপ ও সরেজমিনে পরিদর্শনের মাধ্যমে উক্ত ঘটনার সত্যতা যাচাই করা হয়।

জিজ্ঞাসাবাদে তিনি উক্ত টাকা জেএসএস (সন্তু)’র আঞ্চলিক কমান্ডারের কাছে প্রেরণ করেছেন বলে স্বীকার করেন।

আলোময় চাকমা বলয় উক্ত অঞ্চলের চাঁদা সংগ্রহের পাশাপাশি শান্তিচুক্তি বিরোধী বিভিন্ন কার্যক্রমের সাথে ও সরাসরি জড়িত বলেও জানা যায়। আটককৃত আলোময় চাকমা বলয় কে কাউখালী থানায় হস্তান্তর করা হয়েছে। তার বিরুদ্ধে মামলা প্রত্রিয়াধীন চলছে।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়