• রাঙামাটি

  •  শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩

রাঙ্গামাটি

জুরাছড়িতে কোটি টাকার চোরাই কাঠ ও বন্দুক উদ্ধার

জুরাছড়ি প্রতিনিধিঃ-

 প্রকাশিত: ১০:৩৫, ৫ জানুয়ারি ২০২৩

জুরাছড়িতে কোটি টাকার চোরাই কাঠ ও বন্দুক উদ্ধার

জুরাছড়ি উপজেলায় সেনাবাহিনীর বিশেষ অভিযানে সাড়ে ৬ হাজার ৬শ’ ১৬ লক চোরাই সেগুন কাঠ ও বন্দুক উদ্ধার করা হয়েছে।

বুধবার (৪ জানুয়ারি) জোনের ভারপ্রাপ্ত উপ-অধিনায়ক মেজর মোঃ এহতে শামুল হকের নেতৃত্বে উপজেলার মৈদং ইউনিয়নের মন্দিরাছড়া ও কাঠালতুলী এলাকায় এসব কাঠ জব্দ করা হয়। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ৩ কোটি ৫৭ লক্ষ ২৭ হাজার টাকা। এ সময় কাঠ পাচারকারী ব্যবহৃত পরিত্যক্ত একটি দেশী গাদা বন্দুক ও বন বিভাগের সীল উদ্ধার করা হয়।

স্থানীয় ও সেনা সূত্রে জানা গেছে, অবৈধ কাঠ পাচারকারীদের কারণে পাহাড়ে নির্বিচারে গাছ নিধনে পাহাড় এখন বৃক্ষহীন হয়ে পড়ছে। বনের বহু পশুপাখি আবাসন হারিয়ে বিলুপ্ত হয়ে যাচ্ছে। এছাড়াও অনুমোদনহীনভাবে গাছপালা কাটায় পাহাড় ধ্বস ও নিরাপদ পানির সংকট দেখা দিয়েছে।

মন্দিরাছড়া পাড়ার সিনিয়র পাড়া কর্মী অনিল চাকমা, স্থানীয় ওয়ার্ড সদস্য রহিনী কুমার চাকমা ও  বিমল কান্তি কার্বারী জানান, জোনের ভারপ্রাপ্ত উপ-অধিনায়ক মেজর মোঃ এহতে শামুল হকের নেতৃত্বে সেনাবাহিনীর সদস্যরা বিপুল পরিমাণের কাঠ উদ্ধার করেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, কটিপয় অসাধু কাঠ ব্যবসায়ী বন বিভাগ থেকে এক স্থানের গাছ কাটার অনুমোদন নিয়ে অন্যত্র স্থান থেকে গাছ কাটছে। এছাড়া সশস্ত্র সন্ত্রাসীদের সাথে যোগসাজশে স্থানীয় সাধারণ জনগোষ্ঠীর বিনা অনুমতিতে কেটে নেওয়ার অভিযোগ রয়েছে। এসব অন্যায়ের প্রতিবাদ করতে গেলে সশস্ত্র সন্ত্রাসীদের দারা হত্যা, অপহরণ ও হুমকি-ধামকি দিয়ে মুখ বন্ধ করে দেওয়ার অভিযোগ রয়েছে।

এসব অন্যায়ের প্রতিবাদ করাই দুমদুম্যা ইউনিয়নের ৪নং ওয়ার্ড সদস্য পূন্য রঞ্জন চাকমাকে সশস্ত্র সন্ত্রাসী কর্তৃক অপহৃরণ করা হয়। বর্তমানে সে সন্ত্রাসীদের ভয়ে পরিবার ছাড়া হয়েছে বলে স্থানীয় নাম প্রকাশে অনিচ্ছুক শর্তে জানানো হয়।

জোনের ভারপ্রাপ্ত উপ-অধিনায়ক মেজর মোঃ এহতে শামুল হক বলেন, জব্দকৃত কাঠ বন বিভাগে হস্তান্তরের প্রক্রিয়া চলছে। 

মন্তব্য করুন: