রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ

প্রকাশিত: ১৯:২৭, ২৮ মে ২০২৩

কাপ্তাই জাতীয় উদ্যানে বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর অবমুক্ত

কাপ্তাই জাতীয় উদ্যানে বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর অবমুক্ত
কাপ্তাই জাতীয় উদ্যানের গহীন অরণ্যে লজ্জাবতী বানরটি অবমুক্ত করছে বন বিভাগ। ছবি:- আলোকিত রাঙ্গামাটি

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় থাকা বিপন্ন প্রজাতির 'বেঙ্গল স্লো লরিস' নামের একটি লজ্জাবতী বানর রবিবার (২৮ মে) সন্ধ্যায় কাপ্তাই জাতীয় উদ্যানের গভীর অরণ্যে অবমুক্ত করা হয়েছে।

এর আগে গত শনিবার রাতে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের রাজস্থলী রেঞ্জ থেকে বানরটি উদ্ধার করে বনবিভাগ।

বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের রাজস্থলী রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহিন মিয়া জানান, গোপন সংবাদ মারফত জানতে পারি, গত শনিবার রাত ৮টার দিকে কাপ্তাই পাল্পউডের আওতাধীন রাজস্থলী রেঞ্জের গহীন অরণ্য থেকে এক পাচারকারী লজ্জাবতী বানরটি পাচার করার উদ্দেশ্য নিয়ে যাচ্ছে। এমতাবস্থায় সহকর্মীদের নিয়ে ঘটনাস্থলে রওনা হন তিনি। পরে বনবিভাগের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছালে ওই পাচারকারী বানরটি ফেলে পালিয়ে যায়। এ অবস্থায় ২০১৫ অনুযায়ী রেডলিস্টে থাকা একেবারে সংকটাপন্ন বিরল প্রজাতির লজ্জাবতী বানরটি একটি গাছের উপর উঠে যায় এবং ওইসময় বনবিভাগের সদস্যরা বানরটিকে উদ্ধার করতে সক্ষম হয়।

এদিকে, রাঙামাটি সার্কেলের বন সংরক্ষক মোঃ মিজানুর রহমানের নির্দেশনায় পাল্পউড বাগান বিভাগ কাপ্তাইয়ের ডিএফও মোঃ নুরুল ইসলাম, রাজস্থলী রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহিন মিয়ার উপস্থিতিতে রবিবার সন্ধ্যায় কাপ্তাই জাতীয় উদ্যানের গহীন অরণ্যে লজ্জাবতী বানরটি অবমুক্ত করা হয়।