রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৭:২৪, ৯ সেপ্টেম্বর ২০২২

রাঙামাটিতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধু পূর্ণিমা উদযাপন

রাঙামাটিতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধু পূর্ণিমা উদযাপন

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে রাঙামাটিতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা উদযাপন করছে মধু পূর্ণিমা। এ তিথিতে বর্ষাবাসরত তথাগত গৌতম বুদ্ধকে মধু দান করেছিলেন এক বানর। এ কারণে দিনটি মধু পুর্নিমা নামে পরিচিত।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকেই মধু পূর্ণিমা উপলক্ষে রাঙামাটির বৌদ্ধ বিহারগুলোতে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষরা স্বাস্থ্যবিধি মেনে নানা ধর্মীয় অনুষ্ঠানে জড়ো হতে থাকে। এ সময় শত শত বৌদ্ধ নর-নারী বৌদ্ধ বিহারে গিয়ে বৌদ্ধ ভিক্ষুদের মধুর পাশাপাশি বিভিন্ন ফলমূল, মধু মিশ্রিত পায়েস ও খাবার দান করেন এবং সকলের মঙ্গল কামনায় প্রার্থনা করেন। রাঙামাটি ১০ উপজেলার বৌদ্ধ বিহারগুলোতে সকাল থেকে মধু পূর্ণিমা উপলক্ষে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে।

সকালে রাঙামাটি বৌদ্ধাংকুর বৌদ্ধ বিহার, আনন্দ বিহার, সাক্ষ্যমনি বৌদ্ধ বিহার, ধনপাতা বৌদ্ধ বিহারসহ রাঙামাটির বিভিন্ন বৌদ্ধ বিহারে সংঘ দান, অষ্ট পরিস্কার দান, বুদ্ধ মূর্তি দান, মধু দানসহ নানা দানকার্য সম্পাদন করা হয়। রাঙামাটি শহরের পুণ্যার্থীরা ভিক্ষুর কাছ থেকে পঞ্চশীল গ্রহণ করেন। এর আগে সবার সুখশান্তি কামনায় বুদ্ধ মূর্তির সামনে প্রদীপ প্রজ্জ্বলনসহ দেশ ও বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা করা হয়।

সন্ধ্যায় সন্ধ্যা প্রদীপ, মঙ্গল প্রার্থনা ও আকাশ প্রদীপ প্রজ্জ্বলনসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হবে। আগামীকালও রাঙামাটির বিভিন্ন বৌদ্ধ বিহারে মধু পূর্ণিমা উপলক্ষে নানাবিধ ধর্মীয় অনুষ্ঠান মালা আয়োজন করা হয়েছে।

বৌদ্ধ ধর্মালম্বীদের মতে, বহু বছর আগে এ পূর্ণিমাতে বুনো হাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ধ্যানরত বুদ্ধকে দান করতে দেখে বনের বানরও মৌচাকের মধু সংগ্রহ করে দানে মগ্ন হয়। এ ঘটনাকে স্মরণ করেই প্রতি বছরের ভাদ্র মাসের পূর্ণিমার এ তিথিতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা মধু পূর্ণিমা উদযাপন করে থাকেন।

বৌদ্ধদের দ্বিতীয় বড় ধর্মীয় অনুষ্ঠান হলো এ মধু পূর্ণিমা। মধু পূর্ণিমার অপর নাম ভাদ্র পূর্ণিমা। ভাদ্র মাসে এ পূর্ণিমা তিথি অনুষ্ঠিত হয় বলে মধু পূর্ণিমাকে অনেকেই ভাদ্র পূর্ণিমা বলে থাকে।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়