রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৭:৩১, ১২ সেপ্টেম্বর ২০২২

বিদ্যানন্দের পাহাড়ে পুষ্টি প্রোগ্রাম’র যাত্রা

বিদ্যানন্দের পাহাড়ে পুষ্টি প্রোগ্রাম’র যাত্রা

পাহাড়ের প্রান্তিক ও পিছিয়ে থাকা জনগোষ্ঠির শিশু, কিশোর, গর্ভবতী, ও দুগ্ধদানকারী মা’দের পুষ্টিহীনতা দূর করতে বিদ্যানন্দ ফাউন্ডেশন হাতে নিয়েছে “পাহাড়ে পুষ্টি প্রোগ্রাম”। এই প্রোগ্রামের অধীনে ৫,০০০ পরিবারকে পুষ্টিসমৃদ্ধ শুকনো খাবার দেয়া হবে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে। যেখানে থাকছে ডিম, নাপ্পি, মশুর ডাল, এংকর ডাল, আটা, সুজি ইত্যাদি পণ্য।

সোমবার (১২ সেপ্টেম্বর) সকাল ৯টায় রাজদ্বীপ মাঠে এই প্রোগ্রামের উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির পরিচালক জামাল উদ্দিন। 

আজ রাঙামাটি সদর, বসন্ত পাংখোয়া পাড়া, মরিচ্যাবিল, কিল্ল্যামুড়া, নানিয়ারচর, লক্ষীছড়ির ৯৩৫টি পরিবারে পুষ্টিকর শুকনো খাবার তুলে দেয়া হয়।

এ ব্যাপারে জামাল উদ্দিন বলেন, পাহাড়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনের ৫টি অনাথালয়ে প্রায় ৩ শতাধিক শিশুকিশোর থাকে। বিদ্যানন্দ লক্ষ্য করেছে তারা পুষ্টিহীনতা নিয়ে অনাথলয়ে আসে। তাদের অভিভাবকদের অবস্থা আরো শোচনীয়। সাম্প্রতিক সময়ে বিদ্যানন্দের স্বেচ্ছাসেবীরা পাহাড়ের দুর্গম এলাকায় দিনের পর দিন কাটিয়েছে পাহাড়ে পুষ্টিহীনতার গভীরতা উপলব্ধি করতে। সে সময় লক্ষ্য করা হয় কিছু কিছু পাড়ার মানুষ মাসের পর মাস শুধু বাঁশকুরল আর সিদ্ধ ভাত খেয়েই দিনাতিপাত করছে। অথচ একজন শিশু, একজন কিশোরী, একজন গর্ভবতী কিংবা দুগ্ধদানকারী মায়ের আরো অনেক পুষ্টিকর উপাদানের দরকার আছে। সেই উপলব্ধি থেকে এই কার্যক্রমের উদ্যোগ। এই কর্মসূচীর আওতায় পর্যায়ক্রমে ৫ হাজার পরিবারকে পুষ্টি সমৃদ্ধ শুকনো খাবার বিতরণ করা হবে।

সম্পর্কিত বিষয়: