রাঙামাটি । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:৪৬, ১ ডিসেম্বর ২০২১

সংসদে পাকিস্তান প্রেম, তোপের মুখে বিএনপির এমপি হারুন

সংসদে পাকিস্তান প্রেম, তোপের মুখে বিএনপির এমপি হারুন

হারুনুর রশীদ। ফাইল ছবি


একাত্তরে মহান মুক্তিযুদ্ধে যে পাকিস্তান নিরস্ত্র-নিরীহ বাঙালির ওপর বর্বর নির্যাতন-নিপীড়ন চালিয়েছিল, সেই দেশের ক্রিকেট দলের পক্ষ নিয়ে জাতীয় সংসদে বক্তব্য দিয়েছেন বিএনপিদলীয় সংসদ সদস্য (এমপি) হারুনুর রশীদ।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সময় পাকিস্তান ক্রিকেট দলের বাংলাদেশ সফর এবং মাঠে পতাকা ওড়ানো নিয়ে আলোচনা-সমালোচনার মুখে পাকিস্তানের পক্ষ নিয়ে জাতীয় সংসদে এমপি হারুন বলেন, কোনো দেশের প্রতি বিদ্বেষমূলক মনোভাব দেখানো ঠিক নয়।

সম্প্রতি জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে পাকিস্তানের পক্ষ নিয়ে হারুন বলেন, ‘বর্তমানে বাংলাদেশে আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট হচ্ছে। পাকিস্তান ও বাংলাদেশ। পাকিস্তান ক্রিকেট টিম বাংলাদেশের সঙ্গে খেলছে। বাংলাদেশ যা-ই খেলুক না কেন, পাকিস্তানের সমর্থকেরা তাদের পতাকা ওড়াচ্ছে। এটাকে কেন্দ্র করে একটা বিব্রতকর অবস্থা তৈরি হয়েছে। মনে রাখতে হবে, তারা কিন্তু আমাদের দেশে মেহমান, অতিথি।’

বিএনপির হারুনের এমন বক্তব্যে সরকারি দলের সংসদ সদস্যদের তোপের মুখে পড়েন। হারুন বক্তব্য দেওয়ার সময় সরকারি দলের সদস্যরা তুমুল হইচই করে প্রতিবাদ জানান।এতে উত্তপ্ত হয়ে উঠে পুরো সংসদ।

পরে নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে হারুনের এমন অবস্থান ও বক্তব্যের কড়া জবাব দেন। খালিদ মাহমুদ বলেন, সংসদ সদস্য হারুন যেভাবে পাকিস্তানের পক্ষ নিয়ে বক্তব্য রেখেছেন, তাতে তাদের চরিত্র বেরিয়ে এসেছে। তারা যে রাজাকার, আলবদর, আলশামসের পক্ষে কথা বলছেন ও রাজনীতি করছেন, তারা যে দেশের মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করেন না, সেটা প্রমাণিত হয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, জাতির পিতাকে হত্যার পর জিয়াউর রহমান হত্যাকারীদের শুধু লালন-পালনই করেননি, বাংলাদেশে পাকিস্তানি ধারা প্রবর্তন করার জন্য সংবিধানকে ক্ষত-বিক্ষত করেছেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধের চরিত্রকে ধ্বংস করার চেষ্টা করেছেন। একই ধারায় তারা এখনো রাজনীতি করে যাচ্ছেন। এর প্রমাণ আজ হারুনুর রশিদ সংসদে উপস্থাপন করলেন। 

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক আছে। তাদের সঙ্গে অনেক অমীমাংসিত বিষয়ের সুরাহা হয়নি। তার মানে এই নয় যে, সেই জায়গা থেকে বাংলাদেশ সরে গেছে।

আলোকিত রাঙামাটি