• রাঙামাটি

  •  শুক্রবার, জুলাই ১, ২০২২

রাজনীতি

মাতৃভাষা প্রতিষ্ঠার নেপথ্যের কারিগর ছিলেন বঙ্গবন্ধু: মতিয়া চৌধুরী

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১০:৩৯, ২৩ ফেব্রুয়ারি ২০২২

মাতৃভাষা প্রতিষ্ঠার নেপথ্যের কারিগর ছিলেন বঙ্গবন্ধু: মতিয়া চৌধুরী

​​​​​​​আলোচনা সভায় বক্তবব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাতৃভাষা প্রতিষ্ঠার নেপথ্যের কারিগর ছিলেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী।

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২৩ বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনৈতিক কার্যালয়ে আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

মতিয়া চৌধুরী বলেন, দাম দিয়ে কেনা এই মাতৃভাষা। কারো দানে পাওয়া নয়। রক্ত দিয়ে আমরা (বাঙালিরা) মাতৃভাষাকে প্রতিষ্ঠিত করেছি; এর নেপথ্যের কারিগর ছিলেন জাতির পিতা। বাঙালি জাতির পিতাকে হারালেও তার সুযোগ্যকন্যার নেতৃত্বে বাঙালির আত্মমর্যাদা, বাংলা ভাষার মর্যাদা, বাংলাদেশকে বিশ্বের কাছে প্রতিষ্ঠিত হয়েছে। 

তিনি বলেন, বঙ্গবন্ধু যখন আন্দোলন শুরু করেছিলেন তখন এতো মিডিয়া ছিল না। যোগাযোগ ব্যবস্থা ও তেমন ছিল না, তারপরেও বঙ্গবন্ধুর আন্দোলনের খবর দেশে দ্রুত ছড়িয়ে পড়েছিল। বঙ্গবন্ধু তরুণ নেতা ছিলেন। বাংলাদেশের মানুষের জন্য জীবনের মূল্যবান সময়টুকু বঙ্গবন্ধু কারাগারে কাটিয়েছেন।

মতিয়া চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর আদর্শ থেকে শিক্ষা নিয়ে ক্ষুদ্রনৃগোষ্ঠীদের আত্মমর্যাদা দিয়ে যাচ্ছে তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনা। ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা সংস্কৃতি ঐতিহ্যকে তুলে ও প্রকাশ করতে কাজ করা হচ্ছে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন- আব্দুর রহমান, খায়রুজ্জামান লিটন,  যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ,ড. হাছান মাহমুদ,আ ফ ম বাহাউদ্দীন নাছিম, দিপু মনি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম, এসএম কামাল হোসেন, আফজাল হোসেন, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দি, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃর্ণাল কান্তি দাস,উপদফতর সায়েম খানসহ অনেকে।

মন্তব্য করুন: