রাঙামাটি । মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১

নিজস্ব প্রতিবেদকঃ-

প্রকাশিত: ১৮:২৯, ১৮ নভেম্বর ২০২২

পিসিসিপি`র রাঙামাটি জেলার সভাপতি হাবীব, সাধারণ সম্পাদক তাজুল

পিসিসিপি`র রাঙামাটি জেলার সভাপতি হাবীব, সাধারণ সম্পাদক তাজুল

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি'র) রাঙামাটি জেলা সম্মেলন আজ শহরের কাঠালতলীস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট হল রুমে সকাল ১০টায় অনুষ্ঠিত হয়।

উক্ত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মজিবর রহমান বলেন, ‘পাহাড়ে বাঙালীরা আজ পদে পদে নির্যাতিত, নিপীড়িত হচ্ছে, মৌলিক অধিকার হারা ৩০,০০০ হাজার বাঙালীকে গুচ্ছগ্রামে বন্দি রেখে মানবতর জীবন-যাপন এবং ওদের ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে। পিছিয়ে পড়া হিসেবে শুধু উপজাতিদের একটি অংশ সুযোগ সুবিধা পাচ্ছে, কিন্তু পার্বত্য চট্টগ্রামের বাঙালীরাও পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে সর্বক্ষেত্রে আজ বৈষ্যমের শিকার হচ্ছে। তাই অধিকার আদায়ে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের বিকল্প নেই।’

তিনি আরো বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে উপজাতিরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী বলে সুযোগ সুবিধা পাচ্ছে, অথচ পাহাড়ের বাঙালীরাও বর্তমানে উপজাতিদের থেকে আরো বেশী পিছিয়ে পড়া জনগোষ্ঠী। কিন্তু পাহাড়ের বাঙালী ছাত্রছাত্রীদের প্রতি কারো নজর নেই। তাই জনসংখ্যা অনুপাতে  সর্বক্ষেত্রে পার্বত্য বাঙালী ছাত্রছাত্রীদের সাংবিধানিক অধিকার আদায়ে ছাত্র সমাজকে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। সম্মেলন শুরু হয় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন এর মাধ্যমে।’

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ রাঙামাটি জেলা আহ্বায়ক কমিটির সদস্য সচিব মামুনুর রশীদ মামুনের সভাপতিত্বে উক্ত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো: আলমগীর কবির, সহ- সভাপতি অধ্যক্ষ আবু তাহের, যুগ্ন সম্পাদক মাসুম রানা, রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান, সহ-সভাপতি কাজী জালোয়া, সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দীক, পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদের রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক আসমা মল্লিক, সাংগঠনিক সম্পাদক লাভলী আক্তার প্রমুখ। উক্ত সম্মেলনে নাগরিক পরিষদ, মহিলা পরিষদ ও ছাত্র পরিষদ এর বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

সম্মেলনে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের অভিভাবক পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে রাঙামাটি জেলা কমিটি নাম ঘোষণা করেন অধ্যক্ষ আবু তাহের। জেলা সভাপতি মোহাম্মদ হাবীব আজম, সাধারণ সম্পাদক মোঃ তাজুল ইসলাম তাজ, সাংগঠনিক সম্পাদক মামুনুর রশীদ মামুনের নাম ঘোষণা করা হয়।