• রাঙামাটি

  •  মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

রাঙ্গামাটি

রাজস্থলীতে কমিউনিটি পুলিশিং ডে পালন

রাজস্থলী প্রতিনিধিঃ-

 প্রকাশিত: ১৬:৫৮, ২৯ অক্টোবর ২০২২

রাজস্থলীতে কমিউনিটি পুলিশিং ডে পালন

রাঙামাটির রাজস্থলী থানা পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে পালন করা হয়েছে।

শনিবার (২৯ অক্টোবর) সকালে থানা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে। র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় থানা মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাজস্থলী থানার ওসি জাকির হোসেন এর সভাপতিত্বে ‘কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র, শান্তি-শৃঙ্খলা সর্বত্র’ এই শ্লোগানে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান উবাচ মারমা।

বিশেষ অতিথি ছিলেন, গাইন্দ্যা ইউপি চেয়ারম্যান পুচিংমং মারমা, ঘিলাছড়ি ইউপি চেয়ারম্যান রবার্ট ত্রিপুরা, হেডম্যান উথিনসিন মারমা, চথোয়াইনু মারমা।

এস আই রানা বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, প্রেসক্লাব সভাপতি আজগর আলী খাঁন, জয়নুল তালুকদার মেম্বার, উদয় তনচংগ্যা প্রমুখ।

সভার শুরুতে বক্তারা বলেন, সামাজিক অপরাধ প্রতিরোধে কমিউনিটি পুলিশিং এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ এ ধারণার সময়োপযোগী এক চিত্র হল কমিউনিটি পুলিশিং ব্যবস্থা। সমাজের ছোট খাটো অপরাধ সামাজিক ভাবে প্রতিরোধ করা এবং সংঘটিত বিভিন্ন অপরাধ ও সমস্যা পক্ষদ্বয়ের মধ্যে আপোষ মীমাংসায় কমিউনিটি পুলিশিং কার্যক্রম অনবদ্য ভূমিকা পালন করে আসছে।

সমাজের যেকোন অপরাধমূলক সমস্যা সমাধান, অপরাধ দমন এবং আইন-শৃংখলা রক্ষায় পুলিশ ও জনগণের একই প্লাটফর্মের যৌথ অংশীদারিত্বের দর্শনই হচ্ছে কমিউনিটি পুলিশিং। গতানুগতিক পুলিশিং ব্যবস্থায় গণঅংশীদারিত্ব সৃষ্টির মাধ্যমে অপরাধ দমনের টেকসই ব্যবস্থা প্রবর্তনই কমিউনিটি পুলিশিং কার্যক্রমের অন্যতম উদ্দেশ্য।

মন্তব্য করুন: