রাঙামাটি । মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ , ৪ চৈত্র ১৪৩০

ধর্ম ডেস্কঃ-

প্রকাশিত: ১১:০২, ৮ আগস্ট ২০২২

ছোট হয়ে আসছে দিন-রাত, এটি কি কেয়ামতের আলামত?

ছোট হয়ে আসছে দিন-রাত, এটি কি কেয়ামতের আলামত?
ফাইল ছবি

গত ৫০ বছরের তুলনায় পৃথিবী সময়ের চেয়ে দ্রুত গতিতে ঘুরছে। এ নিয়ে মহাকাষ-বিজ্ঞানীদের কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে। বর্তমানে দেখা যাচ্ছে, পৃথিবী ২৪ ঘণ্টার আগেই তার নিজ কক্ষপথে একবার ঘুরে আসছে। ফলে ছোট হয়ে আসছে দিন ও রাত। অনেকে বলছেন, এটি কি কেয়ামতের আলামত?

বিশিষ্ট আলেমরা এমন ঘটনাকে কেয়ামতের আলামত হিসেবে উল্লেখ করেছেন। তাদের মতে, পৃথিবীর নির্ধারিত মেয়াদ ও অবসানের সময় ক্রমেই ঘনিয়ে এসেছে। আর এসব আলামতের আভাস নবী করিম (সা.) নিজেই বলে গিয়েছেন।

এ প্রসঙ্গে মাদরাসাতুল ইনসাফের পরিচালক মুফতি শাহাদাত সাদমান বলেন, কেয়ামতের একটি অন্যতম আলামত হলো সময় সংকুচিত হয়ে যাবে। এর দুটি অর্থ। একটি হলো সময়ের বরকত কমে যাওয়া। আরেকটা বিষয় হলো সময়ের মান কমে যাওয়া। যেমন, মাস চলে যাবে দ্রুত। দিন চোখের নিমেষে পার হয়ে যাবে এমন। বিজ্ঞানীরা এখন যা গবেষণায় পাচ্ছেন, তা আমাদের নবীজি অনেক আগেই বলে গেছেন।

রাসুল (সা.) যে ভবিষ্যদ্বাণী করেছেন, আমরা তার মধ্য দিয়েই পার হচ্ছি বলে মন্তব্য করেছেন বিশিষ্ট আলেমরা। তাদের মতে, সময় ছোট হয়ে যাওয়ার অর্থ হলো সময়ের বরকত কমে যাওয়া। কেউ কেউ বলেছেন, ইমাম মাহদীর যুগে সময় ছোট হয়ে আসবে। কেননা, তখন মানুষের মাঝে চরম সুখ-শান্তি বিরাজ করবে। সুখ-শান্তি ও আনন্দের মুহূর্তে সময় দীর্ঘ হলেও খাটো মনে হয়। আর দুঃখ-কষ্টের মুহূর্তে সময় অল্প হলেও তা অনেক লম্বা মনে হয়।

আবার অনেক আলেমের মতে, কিয়ামতের আগে প্রকৃতভাবেই সময় খাটো হয়ে যাবে এবং তা দ্রুত চলে যাবে। সে হিসাবে এই আলামতটি এখন অনেকটাই প্রকাশ্য।

সর্বশেষ

জনপ্রিয়