• রাঙামাটি

  •  শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

ধর্ম

রাঙামাটিতে কাপ্তাই হ্রদে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল দুর্গোৎসব

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ

 আপডেট: ০৯:৩৮, ৬ অক্টোবর ২০২২

রাঙামাটিতে কাপ্তাই হ্রদে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল দুর্গোৎসব

ঢাকের বাদ্য, শঙ্খ আর উলুধ্বনিতে (১লা অক্টোবর) ষষ্ঠীতে শুরু হয় সনাতনী সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। পরের তিনদিন আনন্দের বর্ণিল ছটা ছড়িয়ে যায় সর্বত্র৷ বুধবার (৫ অক্টোবর) সেখানে বাজলো বিষাদের করুণ সুর।

সনাতনী শাস্ত্র অনুযায়ী, এবার দেবী দুর্গা জগতের মঙ্গল কামনায় গজে (হাতি) চড়ে মর্ত্যালোকে (পৃথিবী) এসেছেন। এতে প্রাকৃতিক বিপর্যয় ঝড় বৃষ্টি হবে এবং শস্য ও ফসল উৎপাদন বৃদ্ধি পাবে। অন্যদিকে দুর্গতিনাশিনী দেবী দুর্গা স্বর্গে বিদায় নেবেন নৌকায় চড়ে। যার ফলে জগতের কল্যাণ সাধিত হবে। এরই মধ্য দিয়ে শেষ হলো সনাতনী সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

বিজয়া দশমী শেষে বুধবার (৫ অক্টোবর) কাপ্তাই হ্রদে বিসর্জন দেয়া হয়েছে দেবী দুর্গাকে। সন্ধ্যায় রাঙামাটির কাপ্তাই হ্রদের তীরে ‘দুর্গা মা কি, জয়। মহামায়া কি, জয়।’ একের পর এক এমন জয়ধ্বনি, ঢাক-ঢোল, কাঁসর ও ঘণ্টা বাজিয়ে প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়।

ভক্তকুলকে কাঁদিয়ে মর্ত্য থেকে প্রস্থান করলেন জগতের দুর্গতিনাশিনী দেবীদুর্গা। নানা আচার অনুষ্ঠানে পূজা অর্চনার মধ্যদিয়ে সার্বজনীন অংশে রাঙামাটিতে শেষ হল সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। শঙ্খ, ঢাক, ঢোল বাজিয়ে ভক্তরা দেবীর প্রতিমা বিসর্জন দেন। ওই সময় ভক্তদের চোখের জল গড়ায় কাপ্তাই হ্রদে।

এবছর পাহাড় ও হ্রদ ঘেরা রাঙামাটি জেলায় মোট ৪২টি মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হয়। রাঙামাটিতে ১লা অক্টোবর ষষ্ঠীপুজা দিয়ে শুরু হয় ধর্মীয় মহাযজ্ঞ বুধবার বিকালে কাপ্তাই হ্রদে মহিসাসুরমর্দিনী দুর্গতিনাশিনী মা দেবীদুর্গার প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হয়েছে।

প্রথা অনুযায়ী, প্রতিমা বিসর্জনের পর সেখান থেকে শান্তির জল মঙ্গলঘটে নিয়ে তা হৃদয়ে ধারণ করা হয়। আগামী বছর আবার এ শান্তির জল হৃদয় থেকে ঘটে, ঘট থেকে প্রতিমার সম্মুখে রেখে পূজা করা হবে।

উল্লেখ্য, প্রতিবারের মতো মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার-অনুষ্ঠান পালন করেছেন। এবার রাঙামাটি শহরে ১৪টি এবং অন্যান্য ৯টি উপজেলায় ২৮টি মন্ডপসহ সর্বমোট জেলায় ৪২টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৫ অক্টোবর) দশমী পালনের মধ্য দিয়ে সনাতনী সমাজের এই বৃহত্তম শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটেছে।

মন্তব্য করুন: