রাঙামাটি । বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ , ৩ বৈশাখ ১৪৩১

ধর্ম ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৪৬, ৮ মার্চ ২০২৩

রমজানের আগে দ্রুত কোরআন শেখার সহজ উপায় (পর্ব-১)

রমজানের আগে দ্রুত কোরআন শেখার সহজ উপায় (পর্ব-১)

আরবি হিজরি সনের এক মহা পবিত্র মাস রমজান। মহিমান্বিত এ মাসে বিশ্ব মুসলিম উম্মাহ ইবাদত-বন্দেগিতে এত অধিক মশগুল হয়ে পড়েন; যে সব ধরনের পানাহার ও ভোগ-বিলাসিতা পরিত্যাগ করে রোজাদার ব্যক্তি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায়, পবিত্র কোরআন তিলাওয়াত, জিকির-আজকার, তাসবিহ-তাহলিল ও দোয়া-ইস্তেগফার করে থাকেন।

আমরা জানি নামাজ পড়া ফরজ। আর নামাজে কোরআন পড়াও ফরজ। অতএব, আপনি কি দীর্ঘদিন চর্চার অভাবে কোরআন তিলাওয়াতের সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন? নানারকম ব্যস্ততার কারণে কি হয়ে উঠছে না শুদ্ধতার সঙ্গে কোরআন পাঠ?

আপনার দুশ্চিন্তা দূর করতে ও কোরআন পাঠ শেখার যাত্রা সহজ করতে দ্রুত ও সহজে সহিহ কোরআন তিলাওয়াত শিখুন।

কোরআন তিলাওয়াতের নিয়ম-কানুন এবং বিভিন্ন বিধি-নিষেধ মেনে শুদ্ধ নিয়মে কোরআন শিক্ষা শুরু করুন আজই।

এভাবে যদি আগে যদি কখনো ভাবতাম! যেমন- ১২৫টি শব্দের অর্থ জানলে কোরআনের ৫৫% শব্দের অর্থ জানা হয়ে যায় আর ৩২০টি জানলে জানা হয় ৭৫!!!

জ্বি! ঠিক তাই। কোরআনের শব্দ সংখ্যা ৭৭,৪০০ এর কিছু বেশি হলেও ধাতু ও মৌলিকত্বের বিচারে শব্দ মাত্র ১৮২০টি। এই শব্দগুলোর অনেক শব্দেরই ঘটেছে পুনরাবৃত্তি। তাই, বেশি ব্যবহৃত শব্দগুলো আগে শিখলে কোরআনের আয়াতগুলোর অর্থ বুঝতে সহজ হয়।

যারা মাদরাসায় পড়েনি বা আরবি যাদের ভাষা নয়, তারা এসব পুনরাবৃত্তিমূলক শব্দগুলো হতে ৫-১০টি দৈনিক মনে রাখলে বেশিদিন লাগবে না এসব জানতে ইনশাআল্লাহ! দ্রুতই তখন কোরআন পড়ার সময় দেখবেন অর্থ পুরো না বুঝলেও অনেক আয়াতেরই অর্থের অনুবাদ ছাড়াই অনেকটা কাছাকাছি যেতে পারবেন।

মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলা আমাদের জন্য কোরআন বুঝা ও মানা সহজ করুন, আমিন।

আমাদের মাতৃভাষা বাংলা, সেজন্য আমরা যখন কোরআন পড়ি, না বুঝেই তিলাওয়াত করতে হয় কারণ আমরা কোরআনিক আরবি জানি না, কোরআন পড়ার পাশাপাশি বুঝে পড়াটা খুব জরুরি। তিলাওয়াতের সময় যখন তেলাওয়াত করি তখন শুধু আবৃত্তি করি কিন্তু কী পড়ছি কী এটার ব্যাখা, এটার অর্থ কী আমরা জানি না! নামাজে যখন ইমামের পেছনে শুনি তখন যদি আমরা কোরআনের আরবি বুঝতে পারতাম তাহলে নামাজে খুশু খুযু আসতো, মনোযোগ দিতে পারতাম। কিন্তু আমরা কী করি?

সারাটা জীবনই এভাবে না বুঝে কাটিয়ে দেই, কখনো কোরআনের আরবি শেখার চেষ্টাও করি না! কতোই অভাগা আমরা!

পার্থিব জীবনের সফলতার জন্য বইয়ের পর বই আমরা মুখস্ত করতে পারি। গোগ্রাসে গিলতে পারি শত শত থিওরি, শুধুমাত্র এই দুনিয়ায় কয়টা বছর ভালো থাকার জন্য। অথচ কখনোই দ্বীনি ইলম জানার জন্য চেষ্টা করি না আমরা। 

রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘জ্ঞান অর্জন প্রত্যেক মুসলিম নর-নারীর ওপর ফরজ।’

চলবে...