• রাঙামাটি

  •  মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

রাঙ্গামাটি

রাঙামাটিতে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

 প্রকাশিত: ১৭:৩৫, ১৩ সেপ্টেম্বর ২০২২

রাঙামাটিতে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রণীত তথ্য অধিকার আইন- ২০০৯ অনুযায়ী তথ্য প্রবাহ আরও গতিশীল করার লক্ষ্যে রাঙামাটিতে তথ্য অধিকার আইন বিষয়ক ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে বেসরকারী স্থানীয় এনজিও আশিকার আয়োজনে আশিকা সম্মেলন কক্ষে রাঙামাটিতে কর্মরত ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের নিয়ে ২ দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস এর নির্বাহী পরিচালক বিপ্লব চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, রাঙামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ কে এম মকছুদ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন, প্রশিক্ষক মোঃ মোস্তাফিজুর রহমান, আশিকার উপ-নির্বাহী পরিচালক কক্সী তালুকদার, আশিকা প্রকল্প সমন্বয়কারী বিমল কান্তি চাকমা।

সমাপনী অনুষ্ঠানে আলোচনা সভায় বক্তারা বলেন, জনগণের চাহিদার প্রেক্ষিতে তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে। এ আইন প্রণয়ন বাংলাদেশের জনগণের ক্ষমতায়নের মাইলফলক। তাই তথ্য অধিকার আইনের সুফল নিশ্চিত করতে তথ্যদাতা এবং তথ্যগ্রহীতা উভয়কেই দায়িত্বশীল হতে হবে। এই আইনের কার্যকর প্রয়োগ নিশ্চিত করার মাধ্যমে দুর্নীতি প্রতিরোধে ও সুশাসন নিশ্চিত করা সম্ভব।

বক্তারা আরো বলেন, যে সকল দেশ তথ্য অধিকার আইন কার্যকর ভাবে প্রয়োগ করতে পেরেছে, সে সকল দেশ সুশাসনের সূচকে অনেক অগ্রসর। আইনটির অনন্য বৈশিষ্ট্য হলো- দেশের প্রচলিত অন্য সব আইনে কর্তৃপক্ষ জনগণের ওপর ক্ষমতা প্রয়োগ করে থাকে, কিন্তু এ আইনে জনগণ কর্তৃপক্ষের ওপর ক্ষমতা আরোপ করে। ফলে দেশে দুর্নীতি কমিয়ে আনবে এবং স্বচ্ছতা বৃদ্ধি করবে। তাই সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই আইনের কার্যকর প্রয়োগ নিশ্চিত করার আহবান জানান। পাশাপাশি প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে সাংবাদিকদের নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে তথ্য অনুসন্ধান ও তথ্য অধিকার আইনের সুফল নিশ্চিতের আহবান জানান।

প্রশিক্ষণে রাঙামাটি জেলা সদরের স্থানীয় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত ৫৬ জন সাংবাদিক অংশ গ্রহণ করেন।

মন্তব্য করুন: