রাঙামাটি । বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৪ বৈশাখ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৮:৪৬, ১১ ফেব্রুয়ারি ২০২৩

​​​​​​​প্রত্যন্ত অঞ্চলের অসহায় মানুষের স্বপ্নের প্রতিষ্ঠান মোনঘর

মোনঘর শিশু সদনে অবসরপ্রাপ্ত শিক্ষকদের বিদায় সংবর্ধনা সভায় বক্তারা

​​​​​​​প্রত্যন্ত অঞ্চলের অসহায় মানুষের স্বপ্নের প্রতিষ্ঠান মোনঘর

‌‘প্রত্যন্ত অঞ্চলের অসহায় মানুষের স্বপ্নের প্রতিষ্ঠান মোনঘর। এই প্রতিষ্ঠানে দুর্গম এলাকার তৃণমূল পর্যায় থেকে গরীব সন্তানরা লেখাপড়া করতে আসে। মোনঘর নির্দিষ্ট জাতিগোষ্ঠীর নয়, পার্বত্য অঞ্চলের ১১টি জাতিগোষ্ঠীর সম্পদ। আলোর বাতিঘর হিসেবে মোনঘরের দেশে-বিদেশে সুনাম রয়েছে। এ মোনঘর শুধু শিক্ষার ক্ষেত্রে নয়, পাহাড়ের ১৫টি জাতিগোষ্ঠীর ভরসাস্থল। এ সময় পার্বত্য অঞ্চলে সংকট উত্তরণে মোনঘরে পাশে দাঁড়ানোর জন্য প্রাক্তন ছাত্র-ছাত্রীদের ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসার আহ্বান জানান।’

শনিবার (১১ ফেব্রুয়ারি) সকালে মোনঘর শিশু সদনের দীপ্তি ভবন মাঠে দি মোনঘরীয়ান্সের আয়োজিত অবসরপ্রাপ্ত শিক্ষা গুরুদের বিদায় সংবর্ধনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা এ আহ্বান জানান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, মোনঘরের সভাপতি শ্রদ্ধালংকার মহাথের, দি মোনঘরীয়ান্সের সহ-সভাপতি লালন কান্তি চাকমা, বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর মংসানু চৌধুরী, মোনঘর আবাসিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিশির কান্তি চাকমা, সহকারী শিক্ষক অরুপণ বিকাশ বড়ুয়া, দি মোনঘরীয়ান্স সভাপতি শ্যামল মিত্র চাকমা, মোনঘরের নির্বাহী পরিচালক অশোক কুমার চাকমা, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এসিস্ট্যান্ট প্রফেসর ড. নিখিল চাকমা প্রমূখ।

মোনঘর আবাসিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষকরা হচ্ছেন প্রয়াত নিহার কান্তি চাকমা, সুভাষ সদয় চাকমা, লতিকা তালুকদার, খোকন বিকাশ বড়ুয়া, রনজিত কুমার দেওয়ান, মিহির কান্তি চাকমা, দীপ্তা দেওয়ান, সুদর্শী চাকমা, শান্তিময় চাকমা, আলো চাকমা, গৌরিকা তালুকদার, মৃত্তিকা চাকমা, অমল কুমার তালুকদার, পদ্মা চাকমা, পবিত্রময় চাকমা, পুলক রায়, বীর কুমার চাকমা, ঝিমিত ঝিমিত চাকমা ও অর্চনা তালুকদার।

উল্লেখ্য, দি মোনঘরীয়ান্স হলো মোনঘরের সকল প্রাক্তন ছাত্র-ছাত্রীদের একটি প্রাণপ্রিয় সংগঠন। যা প্রতিষ্ঠা হবার পর থেকেই ঐক্য, সংহতি ও সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করার কাজে নিয়োজিত রয়েছে।

সম্পর্কিত বিষয়: