রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৫:৫৭, ২৪ মে ২০২১

ভয়ঙ্কর তথ্য! ৩০ বছর পর একই দিনে ঘূর্ণিঝড় ও পূর্ণিমা

ভয়ঙ্কর তথ্য! ৩০ বছর পর একই দিনে ঘূর্ণিঝড় ও পূর্ণিমা

৩০ বছর পর ঘূর্ণিঝড় ও পূর্ণিমার মিলনের শঙ্কা। ছবি: সংগৃহীত


একই দিনে পূর্ণিমা ও ঘূর্ণিঝড় হলে, তার ফল খুব একটা ভালো হয় না। কাকতালীয়ভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে যায়। ১৯৯১ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ‘বিওবি ০১’ পূর্ণিমার সময় আঘাত হানায় অনেক বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। ৩০ বছর পর আবারও ভরা পূর্ণিমায় ঘূর্ণিঝড় হতে পারে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা।

আগামী বুধবার ঘূর্ণিঝড় ‘যশ’ স্থলভাগে আছড়ে পড়তে পারে। এ‌দিকে সেদিনই ২০২১ সালের প্রথম ব্লাড মুন দেখা যাবে। এটিই এ বছরের প্রথম ও শেষ ব্লাড মুন। পূর্ণিমায় এমনিতেই সাগরে জোয়ারের উচ্চতা অন্য সময়ের থেকে বেশি থাকে। ফলে আবহাওয়াবিদরা মনে করছেন, এবারের ঘূর্ণিঝড় শক্তিশালী হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস বলেন, নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে সোমবার ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। সোমবার সকাল ৬টার দিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় শক্তিশালী হওয়ার কারণ ব্যাখ্যা করে জলবায়ুবিষয়ক বাংলাদেশি পিএইচডি গবেষক মোস্তফা কামাল বলেন, ২৬ মে ভরা পূর্ণিমা। ফলে চন্দ্র, সূর্য ও পৃথিবী একই অক্ষে অবস্থান করবে। চন্দ্র ও সূর্যের মিলিত অভিকর্ষে ওই দিন উপকূলীয় এলাকায় প্রাকৃতিক নিয়মেই দুই থেকে তিন ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হবে। সম্ভাব্য ঘূর্ণিঝড়টির প্রভাবে যার সঙ্গে যুক্ত হবে স্বাভাবিকের চেয়ে বেশি উঁচু জলোচ্ছ্বাস।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী বুধবার পৃ‌থিবী, চাঁদ আর সূর্য এক রেখায় এসে দাঁড়াবে। পৃথিবীর ছায়ায় চাঁদ হারাবে তার ধবল জোছনা। বছরের প্রথম চাঁদের আংশিক গ্রহণ ঘটবে সেদিন। ঢাকায় এদিন সন্ধ্যা ৬টা ৪১ মিনিটের দিকে ঘটবে আংশিক চন্দ্রগ্রহণ। গ্রহণ শেষ হবে সন্ধ্যা ৭টা ৫১মিনিট ৫৮ সেকেন্ডে। গ্রহণ মোক্ষ হবে রাত ২ টা ৫২ মিনিটের দিকে।

প্রতি পূর্ণিমাতেই চাঁদ পৃথিবীকে মাঝখানে রেখে সূর্যের বিপরীতে অবস্থান করে। কিন্তু প্রতি পূর্ণিমাসে চন্দ্রগ্রহণ ঘটে না। কারণ, চন্দ্রগ্রহণ ঘটতে হলে চাঁদ, সূর্য ও পৃথিবীকে অবশ্যই একই সরলরেখায় ও একই সমতলে থাকতে হবে। এবার একই দিনে পূর্ণিমা, চন্দ্রগ্রহণ ও ঘূর্ণিঝড় এক সঙ্গে ঘটবে।

আলোকিত রাঙামাটি