আলোকিত রাঙামাটি
  • মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৭ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

১২১২

সুস্থ

১২০২

মৃত্যু

২৫

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

১৪

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০৪ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪১৫৪, মোট সুস্থ- ৪০২৩, মোট মৃত্যু ৩৩ জন।

ফেসবুক হবে ‘ভিন্ন এক নতুন জগৎ’

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৮ জুলাই ২০২১  

মার্ক জাকারবার্গ। ছবি: সংগৃহীত


যোগাযোগ, খেলাধুলা, প্রয়োজনীয় কাজসহ সব কিছুকেই এক গণ্ডিতে নিয়ে আসতে চান ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তিনি এই স্বপ্ন দেখছেন ফেসবুককে নিয়ে। মানে ফেসবুককে ‘নতুন এক ভার্চুয়াল জগৎ’ বানাতে চান তিনি!

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে এত ছোট পরিধির মধ্যে তিনি আটকে রাখতে চাচ্ছেন না। এরই মধ্যে তিনি পাঁচ বছরের লক্ষ্য মাত্রা নির্ধারিত করেছেন। এই সময়ের মধ্যে তিনি ফেসবুককে মেটাভার্সে উন্নীত করতে চান।

মার্ক জাকারবার্গের দৃষ্ঠি আরো সুদূর প্রসারী। অনলাইন মেটাভার্স ধারণাটি সোশ্যাল প্লাটফর্ম থেকেও বিশাল। মেটাভার্স বলতে এককথায় বিরাট এক ভার্চুয়াল জগতকে বোঝায়। যেখানে আপনি খেলতেও পারবেন, কাজও করবেন। এই পরিবেশে কোনো কনটেন্ট স্রেফ দেখাই যাবে না, বরং মনে হবে ব্যবহারকারী স্বয়ং সেই পরিবেশে ঢুকে পড়েছেন! অনেকটা ভার্চুয়াল রিয়্যালিটির মতোই!

মার্ক জাকারবার্গ জানান, প্রচলিত মাধ্যমে আমরা যেভাবে যোগাযোগ মাধ্যমের ব্যবহার করি, সেটা যথেষ্ট না। যোগাযোগ বা আলোচনা আরো প্রাণবন্ত ও বাস্তবসম্মত উপায়ে করার দিকে তিনি ইঙ্গিত করেন। এছাড়া ভার্চুয়াল অনুষ্ঠানগুলো আমরা দূর থেকে স্ক্রিনে যেভাবে উপভোগ করি, সেখানেও বাস্তব অভিজ্ঞতার আবহ তৈরি করা সম্ভব বলেও মনে করেন তিনি।

মেটাভার্সের ফলে এমন এক ভার্চুয়াল পরিবেশ সৃষ্টি করা সম্ভব, যার মাধ্যমে দুই জন মানুষ হাজার মাইল দূরে বসেও মনে হবে না তারা দূরে আছেন! মনে হবে- এই তো, কাছেই আছেন!

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি