রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১০:৪০, ২৬ অক্টোবর ২০২১

সতর্ক করলো গুগল, বন্ধ হলো ১৬ লাখ ই-মেইল

সতর্ক করলো গুগল, বন্ধ হলো ১৬ লাখ ই-মেইল

ফাইল ছবি


গত ৬ মাসে ১৬ লাখ ফিশিং বা প্রতারণামূলক ই-মেইল বন্ধ করেছে টেক জায়ান্ট গুগল। ম্যালওয়ার ক্যাম্পেইনের অংশ হিসেবে এই ই-মেইলগুলো ব্যবহার করতো সাইবার অপরাধীরা।

গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপ জানিয়েছে, সাইবারক্রাইম ইনভেস্টিগেশন গ্রুপ, ইউটিউব ও জি-মেইলসহ বেশকিছু প্রতিষ্ঠানের সহযোগিতায় ৯৯ দশমিক ৬ শতাংশ ফিশিং ই-মেইল বন্ধ করা সম্ভব হয়েছে।

বন্ধ করা এসব ই-মেইলের উদ্দেশ্য ছিল ইউটিউব অ্যাকাউন্ট চুরি করা এবং ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বাড়ানো। ব্যবহারকারীদের কাছে ফ্রি অ্যান্টিভাইরাস, ভিপিএন, মিউজিক প্লেয়ার ও ফটো এডিটিং সফটওয়্যার এবং অনলাইন গেমসের মতো বিভিন্ন প্রলোভনমূলক ই-মেইল পাঠাতো সাইবার অপরাধীরা।

গুগল এক ব্লগপোস্টে জানিয়েছে, আমরা ১৬ লাখ ফিশিং মেসেজ ব্লক করার পাশাপাশি ৬২ হাজার সেফ ব্রাউজিং ফিশিং পেজের জন্য সতর্কবার্তা পাঠিয়েছি। এছাড়া আমরা ২ হাজার ৪০০ ফাইল ব্লক করেছি এবং ৪ হাজার অ্যাকাউন্ট সফলভাবে পুনরুদ্ধার করেছি।

গুগল আরও জানায়, ২০১৯ সাল থেকে তাদের টিম আর্থিক উদ্দেশ্যমূলক ফিশিং ক্যাম্পেইনের বিরুদ্ধে কাজ করছে। হ্যাকাররা কুকি থেফট ম্যালওয়ারের মাধ্যমে ইউটিউব ব্যবহারকারীদের টার্গেট করতো।

অ্যাকাউন্ট সুরক্ষার জন্য কিছু পরামর্শ দিয়েছে গুগল। অপরিচিত কোনও ই-মেইলে ক্লিক না করার পাশাপাশি ‘মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশন’ ফিচারটি চালু করলে অ্যাকাউন্ট নিরাপদ থাকার সম্ভাবনা অনেক বেশি।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ