রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৪:৪৬, ২৮ অক্টোবর ২০২১

‘প্রটেক্ট’ চালু না করলে আজই বন্ধ হতে পারে ফেসবুক আইডি

‘প্রটেক্ট’ চালু না করলে আজই বন্ধ হতে পারে ফেসবুক আইডি

ফাইল ছবি


অনেকে হয়তো জানেন, ২৮ অক্টোবর কিছু অ্যাকাউন্টের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। বলা হচ্ছে ‘ফেসবুক প্রটেক্ট’ অপশনটি সচল না করলে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এতে অনেকেই চিন্তায় পড়ে গেছেন।

ফেসবুক ব্যবহারের কিছু নির্দিষ্ট শর্তাবলি রয়েছে। এরমধ্যে ভুয়া নামে আইডি খুললে, অন্য কারও পরিচয়ে অ্যাকাউন্ট খুললে, অবৈধ কিছু পোস্ট করলে, ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড’ লঙ্ঘন করলে, কিংবা কাউকে হয়রানি করলে বন্ধ হতে পারে আপনার অ্যাকাউন্ট।

‘ফেসবুক প্রটেক্ট’ সেবাটি প্রসঙ্গে ফেসবুক জানায়, এটি মূলত হ্যাকিং থেকে রক্ষা পেতে বাড়তি সুরক্ষা দেবে। এরই মধ্যে বাংলাদেশে অনেক ব্যবহারকারী সেবাটি সচল করার জন্য নোটিফিকেশন পেয়েছেন। ফেসবুকের পক্ষ থেকে এক বার্তায় তাদেরকে জানানো হয়, ২৮ বা ৩০ অক্টোবরের মধ্যে ফেসবুক প্রটেক্ট সচল না করলে তাদের অ্যাকাউন্ট বন্ধ করা না হলেও লকড করে রাখা হবে।

সোশ্যাল জায়ান্টটি জানিয়েছে, ফেসবুক প্রটেক্ট মূলত ঐচ্ছিক প্রোগ্রাম যা নির্বাচনী প্রার্থী, তাদের প্রচারণা এবং নির্বাচিত প্রতিনিধিদের অ্যাকাউন্টকে বাড়তি সুরক্ষা দেবে। পাশাপাশি যেসব অ্যাকাউন্ট হ্যাকারদের অ্যাটাক বা উদ্দেশ্যপূর্ণ হামলার শিকার হতে পারে সেসব হামলা রোধ করতেই উন্নত নিরাপত্তার এই প্রোগ্রামটি চালু করার অনুরোধ করেছে ফেসবুক।

‘ফেসবুক প্রটেক্ট’ সচল করলে ব্যবহারকারীকে অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করতে নির্দেশনা দেওয়া হবে, যেমন টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করা। এছাড়া পেজের অ্যাডমিন হলে পোস্ট পাবলিশের নতুন করে অনুমোদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যারা অ্যাডমিন তাদের অবশ্যই একটির বেশি অ্যাকাউন্ট রাখতে পারবেন না। তাদেরকে আসল নাম ব্যবহার করতে হবে এবং টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে বলা হবে। পাশাপাশি তিনি কোন দেশে আছেন, তা জানাতে বলা হবে।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও জার্মানির নির্বাচনের সময় সেখানকার প্রার্থীদের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সুরক্ষায় এই প্রোগ্রামটি তৈরি করা হয়েছিল। পরে এটি কানাডাতেও চালু করা হয়। তবে ২০২১ সালে এটি বিশ্বের অন্যান্য দেশের জন্য সরবরাহ করা হবে বলেও জানানো হয়। এ বিষয়ক আপডেটও ফেসবুকের মাধ্যমেই জানানো হবে বলে ফেসবুক জানায়।

আলোকিত রাঙামাটি