রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৫৩, ১০ নভেম্বর ২০২১

হাবল টেলিস্কোপে ধরা পড়ল রহস্যময় ‌‘সুপারবাবল’

হাবল টেলিস্কোপে ধরা পড়ল রহস্যময় ‌‘সুপারবাবল’

হাবল টেলিস্কোপে নীহারিকা ছবি: সংগৃহীত


এন৪৪ হল একটি জটিল নীহারিকা যা উজ্জ্বল হাইড্রোজেন গ্যাস, ধুলোর অন্ধকার গলি, বিশাল নক্ষত্র এবং নানা বয়সের তারকারাজি। তবে এর সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল অন্ধকার, তারার ফাঁক যাকে ‌‘সুপারবাবল’ বলা হয়, যা উপরের কেন্দ্রীয় অঞ্চলে এই হাবল স্পেস টেলিস্কোপের ছবিতে ধরা পড়ে।

নাসার হাবল স্পেস টেলিস্কোপে এন৪৪ নীহারিকার সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলির একটির ছবি ধরা পড়েছে। হাবল যে ব্যবধানে ছবিটি তুলেছে তা প্রায় ২৫০ আলোকবর্ষ প্রশস্ত। তবে এর অস্তিত্ব অধরাই থেকে যায়। কারণ, বুদবুদ বা বাবলের অভ্যন্তরে বিশাল নক্ষত্র থেকে নির্গত নাক্ষত্রিক বায়ু গ্যাসের প্রভাবে দূরে সরে যেতে পারে। তবে এটি বুদবুদের পরিমাপিত বাতাসের বেগের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। আরেকটি সম্ভাবনা, যেহেতু নীহারিকা বিশাল নক্ষত্রে পূর্ণ থাকে যা টাইটানিক বিস্ফোরণে শেষ হয়ে যাবে।

জ্যোতির্বিজ্ঞানীরা সুপারবাবলের আশেপাশে একটি সুপারনোভা অবশিষ্টাংশ খুঁজে পেয়েছেন এবং সুপারবাবলের মধ্যে এবং রিমের মধ্যে তারার মধ্যে বয়সের প্রায় ৫ মিলিয়ন বছরের পার্থক্য চিহ্নিত করেছেন, যা একাধিক, চেইন-প্রতিক্রিয়া তারকা-গঠনের ঘটনাকে নির্দেশ করে। সুপারবুবলের আশেপাশে প্রায় ৫ টায় গভীর নীল অঞ্চলটি নীহারিকাটির অন্যতম উষ্ণ অঞ্চল এবং সবচেয়ে তীব্র তারা গঠনের এলাকা।

এন৪৪ হল একটি নির্গমন নীহারিকা, যার অর্থ কাছাকাছি নক্ষত্রের বিকিরণের দ্বারা এর গ্যাস শক্তিযুক্ত বা আয়নিত হয়েছে। আয়নিত গ্যাস যখন তার উচ্চ-শক্তির অবস্থা থেকে নিম্ন-শক্তির অবস্থায় ঠাণ্ডা হতে শুরু করে, তখন এটি আলোর আকারে শক্তি নির্গত করে, যার ফলে নীহারিকা উজ্জ্বল হয়। বড় ম্যাগেলানিক ক্লাউডে অবস্থিত, এন৪৪ প্রায় ১ হাজার আলোকবর্ষ বিস্তৃত এবং পৃথিবী থেকে প্রায় ১ লাখ ৭০ হাজার আলোকবর্ষ দূরে। সূত্র: নাসা

আলোকিত রাঙামাটি

সর্বশেষ