• রাঙামাটি

  •  শুক্রবার, জুলাই ১, ২০২২

বিজ্ঞান ও প্রযুক্তি

ফাইভজি’র তরঙ্গ নিলাম ৩১ মার্চ

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১৫:০৩, ২৫ মার্চ ২০২২

ফাইভজি’র তরঙ্গ নিলাম ৩১ মার্চ

আগামী ৩১ মার্চ ফাইভ-জি’র তরঙ্গ বরাদ্দের নিলাম অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এই নিলামে দেশের চারটি মোবাইল ফোন কোম্পানিই অংশ নেবে। বৃহস্পতিবার (২৪ মার্চ) বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র এ তথ্য জানান।

সুব্রত রায় মৈত্র বলেন, ‘আমরা বিধি অনুযায়ী অতি উচ্চগতির ইন্টারনেট সেবা বা ফাইভ-জি চালুর লক্ষ্যে এই নিলামের ব্যবস্থা করেছি। নিলামে অংশ নিতে অপারেটরগুলো ইতোমধ্যে টাকা জমা দিয়েছে। রাজধানীর একটি হোটেল এই নিলামের আয়োজন করা হয়েছে। সেখানে শুধু ফাইভ-জি নয়, ফোর-জি সেবার মান বাড়াতেও কোনো কোনো অপারেটর বাড়তি তরঙ্গ কেনার চিন্তা করছে।’

এর আগে, গত বছরের ১২ ডিসেম্বর রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ফাইভ-জি উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে তিনি ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন। ফাইভ-জি উদ্বোধন করায় অনুষ্ঠানে ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘শিগগিরই বাণিজ্যিকভাবে দেশে ফাইভ-জি চালু করা হবে।’

এর মাধ্যমে দেশ ফাইভ-জি’র যুগে প্রবেশ করে। রাষ্ট্রয়ত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটকের হাত ধরে বাংলাদেশে আনা হয় ফাইভ-জি। ফাইভ-জি প্রযুক্তি চালু করতে টেলিটককে সহায়তা করছে হুয়াওয়ে ও নকিয়া। প্রথমে ছয়টি এলাকায় সীমিত পরিসরে ফাইভ-জি নেটওয়ার্ক চালু করা হয়।

উল্লেখ্য, রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর টেলিটক রাজধানীর প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমন্ডি ৩২, বাংলাদেশ সচিবালয়, সংসদ ভবন এলাকা এবং সাভারের জাতীয় স্মৃতিসৌধ এলাকা ও টুঙ্গিপাড়া ফাইভ-জি কভারেজের আওতায় এনেছে। পরে কিছু আইসিটি ও মোবাইল মেলায় ফাইভ-জি চালানোর ব্যবস্থা করা হয়।

মন্তব্য করুন: