রাঙামাটি । বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:০১, ৩১ মার্চ ২০২২

ডিজিটাল যুগের বড় হাতিয়ার ডিজিটাল প্রযুক্তি: টেলিযোগাযোগমন্ত্রী

ডিজিটাল যুগের বড় হাতিয়ার ডিজিটাল প্রযুক্তি: টেলিযোগাযোগমন্ত্রী
​​​​​​​ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার - ফটো

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল শিল্প বিপ্লবের বড় হাতিয়ারের নাম রোবটিক্স, এআই, আইওটি, ব্লকচেইনসহ আধুনিক ডিজিটাল প্রযুক্তি। আর প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণ প্রজন্মের মেধাবী জনগোষ্ঠীই আমাদের হাতিয়ার।

বুধবার বিকেলে ঢাকায় বিডি গার্লস কোডিং কন্টেস্ট-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মোস্তাফা জব্বার এসব কথা বলেন।

এ সময় টেলিযোগাযোগমন্ত্রী প্রযুক্তি শিক্ষা বিশেষ করে স্ক্র্যাচ ও অন্যান্য প্রোগ্রামিং শিক্ষা অর্জনের মাধ্যমে নিজেদের ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবিলার উপযুক্ত করে গড়ে তুলতে নতুন প্রজন্মকে এগিয়ে নিতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

মন্ত্রী ডিজিটাল যুগের উপযোগী হিসেবে নতুন প্রন্মের তরুণ-তরুণীদের তৈরি করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে প্রতিযোগীদের উদ্দেশ্য করে তিনি বলেন, তোমরা কেবল নিজেদের প্রতিযোগিতার মধ্যে সীমাবদ্ধ রাখবে না। এ প্রতিযোগিতাকে জীবনের শিক্ষার অংশ হিসেবে গ্রহণ করতে হবে।  আজকের পৃথিবীতে ডিজিটাল দক্ষতা না থাকলে কোনো অবস্থাতেই সামনে এগোনো যাবে না।

মোস্তাফা জব্বার বলেন, প্রোগ্রামিং কাজটি শ্রেষ্ঠ পেশা। এ বিষয়ে দক্ষতা অর্জন করতে পারলে কেউ তোমাদের পিছিয়ে রাখতে পারবে না।

প্রতিযোগীতায় অংশগ্রহণকারী মেয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে টেলিযোগাযোগমন্ত্রী বলেন, বাবার নাম কিংবা স্বামীর পরিচয়ে নয়, তোমরা তোমাদের নিজের পরিচয়ে বিশ্ব জয় করছো। নিজেদের মেয়ে নয় মানুষ ভাববে।

মন্ত্রী বলেন, একদিন আমাদের কাগজবিহীন বইয়ের দুনিয়াতে যেতে হবে। এটি আমার ১৩ বছরের প্রচেষ্টার ফসল। সরকারি উদ্যোগে মাধ্যমিক পর্যায়ে পাঠ্যপুস্তক ডিজিটাইজ হবে। ৬৫০টি প্রাথমিক বিদ্যালয়কে ডাক ও টেলিযোগাযোগাযোগ বিভাগের উদ্যোগে ডিজিটাল শিক্ষার আওতায় আনা হয়েছে।

অনুষ্ঠানে সাংবাদিক মুনীর হাসান, ইকো বিডি‘র সভাপতি আমাতুর রশিদ, কুমিল্লার  নির্বাহী ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমা এবং পুরস্কারপ্রাপ্তদের মধ্যে শারমিন আক্তার প্রমুখ বক্তৃতা করেন।

জনপ্রিয়