• রাঙামাটি

  •  মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২

বিজ্ঞান ও প্রযুক্তি

সুবিধাবঞ্চিত এলাকায় ডিজিটাল সংযোগ স্থাপনের কাজ চলছে

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ-

 প্রকাশিত: ১১:১৪, ২৮ জুন ২০২২

সুবিধাবঞ্চিত এলাকায় ডিজিটাল সংযোগ স্থাপনের কাজ চলছে

ফাইল ছবি


টেলিযোগাযোগ সুবিধাবঞ্চিত হাওর, দ্বীপ ও দুর্গম পার্বত্য অঞ্চলে ডিজিটাল সংযোগ স্থাপনে ২ হাজার ২৬ কোটি টাকার প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন বিটিআরসি’র সামাজিক দায়বদ্ধতা তহবিল (এসওএফ) থেকে এ প্রকল্পে অর্থায়ন করা হচ্ছে।

সোমবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়

বিজ্ঞপ্তিতে বলা হয়, এর মধ্যে আইসিটি বিভাগের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ৫০৪ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে টেলিযোগাযোগ সুবিধা বঞ্চিত এলাকাগুলোতে ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে দ্বীপ এলাকায় ৪৪ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে নেটওয়ার্ক স্থাপন, টেলিটকের মাধ্যমে ৩৮০ কোটি টাকা ব্যয়ে হাওর ও দ্বীপাঞ্চলে ব্রডব্যান্ড নেটওয়ার্ক স্থাপন, টেলিটকের মাধ্যমে হাওর-বাওরের দ্বিতীয় স্তরের প্রকল্প সম্প্রসারণ এবং বিটিসিএল’র মাধ্যমে ৪৫০ কোটি টাকা ব্যয়ে হাওর এলাকায় ব্রডব্যান্ড ওয়াইফাই সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি বাংলাদেশের প্রত্যন্ত, দুর্গম ও উপকূলীয় এলাকায় বিভিন্ন জনপদ ও স্থাপনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সংযোগ স্থাপনে ৪৪ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে এবং সুবিধাবঞ্চিত প্রত্যন্ত অঞ্চলের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ডিজিটাল করতে ৮৩ কোটি ২৫ লাখ টাকায় প্রকল্প বাস্তবায়ন করছে।

অপরদিকে, উপকূলীয় পার্বত্য ও অন্যান্য দুর্গম এলাকায় টেলিটক মোবাইল ব্রডব্যান্ড নেটওয়ার্ক সম্প্রসারণে ৫২০ কোটি টাকা ব্যয়ে আরো একটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক দায়বদ্ধতা তহবিলের অর্থে বাস্তবায়িত এসব প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ক সামাজিক দায়বদ্ধতা তহবিল কাউন্সিলের ১৬তম সভায় প্রকল্পগুলোর সার্বিক অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। গতকাল রোববার বাংলাদেশ সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। তহবিল কাউন্সিলের সভাপতি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সভাপতিত্ব করেন।

টেলিযোগাযোগমন্ত্রী বন্যাদুর্গত এলাকায়  ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবা সচল রাখতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নির্দেশনা বাস্তবায়নে সংশ্লিষ্টদের নিরলস প্রচেষ্টার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মন্তব্য করুন: