• রাঙামাটি

  •  রোববার, অক্টোবর ২, ২০২২

বিজ্ঞান ও প্রযুক্তি

জ্বালানী সাশ্রয়ী পথের সন্ধান দেবে গুগল ম্যাপস, এলো নতুন ৩ ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ-

 প্রকাশিত: ১০:৩১, ১২ সেপ্টেম্বর ২০২২

জ্বালানী সাশ্রয়ী পথের সন্ধান দেবে গুগল ম্যাপস, এলো নতুন ৩ ফিচার

চেনা কিংবা অচেনা জায়গায় গুগল ম্যাপস খুবই কার্যকর। অ্যাপটির কারণে বেশিরভাগ সময়েই আমাদের ভ্রমণ সহজ হয়ে ওঠে। মাউন্টেন ভিউভিত্তিক গুগল আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের প্লাটফর্মকে আরো সক্ষম করে তুলতে নানারকম সুযোগ-সুবিধা যোগ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় গুগলের সর্বশেষ ঘোষণাগুলো চমকপ্রদ। নতুন করে গুগল ম্যাপে তিনটি নতুন ফিচার যোগ হয়েছে। ইকো-ফ্রেন্ডলি রাউটিং, ইমারসিভ ভিউ ও সাইকেলিস্টদের জন্য দিকনির্দেশনার ফিচার আনা হয়েছে।

ইকো-ফ্রেন্ডলি রাউটিং

গুগল ম্যাপসে ইকো ফ্রেন্ডলি রাউটিং ফিচারটি যোগ করার ঘোষণা অনেকদিন আগেই দেওয়া হয়েছিল। এই ফিচারের ফলে অ্যাপটি ব্যবহারকারীর দেয়া গন্তব্যে পৌঁছুতে দ্রুত ও সবচেয়ে জ্বালানী সাশ্রয়ী পথেরও সন্ধান দেবে। এছাড়াও গুগল ম্যাপ ব্যবহারকারীদের গ্যাস সাশ্রয়েও সহায়তা করবে। ভ্রমণের গতি এবং রাস্তার নানা বাক গর্তের মতো বিষয়গুলো সামলে নিয়ে কার্বন নিঃসরন কমাতেও সাহায্য করে এই অ্যাপ।

গুগল ম্যাপ এখন পর্যন্ত দ্রুততম রুটগুলোর সন্ধান দিতে পারবে। সবমিলিয়ে বর্তমানে যখন গ্যাসের দাম চড়া তখন ইকো-ফ্রেন্ডলি দিকনির্দেশনামূলক ফিচারটি দারুণ প্রশংসিত হয়েছে।

ইমারসিভ ভিউ

স্ট্রিট ভিউ ডাটা এবং এরিয়েল ইমেজসহ আধুনিক প্রজন্মের প্রযুক্তির সংমিশ্রণে ইমারসিভ ভিউ ফিচারটি তৈরি করা হয়েছে। এই প্রযুক্তিগুলো বিশ্বের একটি ডিজিটাল মডেল তৈরিতে সহায়তা করে। ইমারসিভ মুডের কল্যাণে গুগল ম্যাপস জনপ্রিয় স্থানগুলোর বিস্তারিত বর্ণনাসহ একটি থ্রিডি সংস্করণ দেখাবে ব্যবহারকারীকে।

সর্বপ্রথমে ইমারসিভ মুড ব্যবহারকারীকে জনপ্রিয় স্থানগুলোকে অনুসন্ধান করার সুযোগ করে দিবে, এরপর কিছু নির্ধারিত সেটিংসের সুবাদে স্থানগুলোর দিন এবং রাতের অবস্থা বোঝা যাবে।

সাইকেলিস্টদের জন্য দিকনির্দেশনা

গুগল ম্যাপসে সাইক্লিং নেভিগেশনও যোগ হচ্ছে। ফলে গুগল ম্যাপ ব্যবহারকারী যদি গাড়ি চালানোর পরিবর্তে বাইক চালাতে ইচ্ছুক হয়, তাহলে এই অ্যাপটি গন্তব্যে পৌঁছানোর জন্য ধাপে ধাপে নির্দেশনা দেবে। কারণ বাইক চালানোর সময় মোবাইল ব্যবহার করা অবশ্যই নিরাপদ নয়। সাইক্লিংয়ের ক্ষেত্রে দিকনির্দেশনার জন্য গুগল ম্যাপস একটি নতুন ইউআই পাচ্ছে যেখানে রিয়েল টাইমে হালনাগাদ করা ইটিএ, রাস্তার উচ্চতা এবং ভ্রমনের অগ্রগতির মতো অতিরিক্ত তথ্য থাকবে।

মন্তব্য করুন: