• রাঙামাটি

  •  শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

বিজ্ঞান ও প্রযুক্তি

ইউটিউবে এক বিজ্ঞাপন থেকে যত আয়

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ-

 প্রকাশিত: ১০:৩৯, ২৮ সেপ্টেম্বর ২০২২

ইউটিউবে এক বিজ্ঞাপন থেকে যত আয়

অনলাইনে কীভাবে অর্থ-উপার্জন করার ইচ্ছা পোষণ করেন, তাহলে আপনি একটি YouTube চ্যানেল তৈরি করার কথা বিবেচনা করাতে পারেন। ফোর্বস এর তথ্য, বিশ্বের সর্বোচ্চ অর্থপ্রদানকারী প্রযুক্তি প্রতিষ্ঠান হলো ইউটিউব।

মনে রাখবেন, বিজ্ঞাপন থেকে অর্থ উপার্জন করতে চ্যানেলের ভিডিওগুলো অবশ্যই চার হাজার ঘণ্টা ভিউ থাকতে হবে এবং আপনার চ্যানেলে এক হাজার সাবস্ক্রাইব থাকতে হবে। এছাড়াও ইউটিউবে আপনার আয় যতক্ষণ না পর্যন্ত একশ ডলার না হবে ততক্ষণ পর্যন্ত সেই আয় আপনার ব্যাংক অ্যাকাউন্টে আসবে না।

প্রত্যেকটি বিজ্ঞাপন থেকে ঠিক কী পরিমাণে আয় হয়:

এই ব্যাপারটি গুগল অনেকটাই নিজেদের মধ্যে সীমাবদ্ধ রাখে। ইউটিউবাররা জানতেও পারেন না যে নির্দিষ্ট বিজ্ঞাপনটি থেকে তিনি কী পরিমাণ আয় করছেন। তবে একটা প্রাথমিক ধারণা পাওয়া যায় যে প্রতি এক হাজার ভিউ থেকে প্রায় তিন ডলার থেকে ৫- ১০ ডলারের মতো আয় হয়ে থাকে। একজন ইউটিউবার প্রতি ১০০০ বিজ্ঞাপন দর্শনের জন্য প্রায় ১৮ ডলার উপার্জন করে থাকেন।

একজন ইউটিউবার সাবস্ক্রাইবারের কাছ থেকে কত টাকা উপার্জন করে?

আপনার জন্য তথ্য হচ্ছে, সাবস্ক্রাইবারের সংখ্যার উপর ভিত্তি করে YouTube আপনাকে অর্থ প্রদান করে না। সাবস্ক্রাইবার হল এমন ব্যক্তি যারা আপনার অ্যাকাউন্ট অনুসরণ করে। তারা আপনার সাম্প্রতিক ভিডিওগুলিতে সহজে দেখতে পায় বা দেখার অ্যাক্সেস পেতে পারে। আপনি একটি ভিডিও পোস্ট করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে তাদের হোমপেজে প্রদর্শিত হয়। সাবস্ক্রাইবাররা মূল্যবান কারণ তারাই সম্ভবত মন্তব্য করবে, লাইক করবে এবং আরো বেশি লোকের কাছে আপনার ভিডিও শেয়ার করবে। এভাবে ভিউ বাড়তে পারে। ভিউ বাড়ার সঙ্গে অর্থ- উপার্জনের বিষয়টি জড়িত।

মন্তব্য করুন: