• রাঙামাটি

  •  শনিবার, মার্চ ২৫, ২০২৩

বিজ্ঞান ও প্রযুক্তি

পাহাড়ের প্রথম পোর্টফোলিও ওয়েবসাইট উদ্বোধন

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

 প্রকাশিত: ২০:৫২, ১৪ মার্চ ২০২৩

পাহাড়ের প্রথম পোর্টফোলিও ওয়েবসাইট উদ্বোধন

মঙ্গলবার ১১টায় রাঙামাটিস্থ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ের পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অধীনে পরিচালিত “পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা উন্নয়ন ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টিকরণ প্রকল্পের আওতায় প্রশিক্ষণরত প্রশিক্ষণার্থীদের তৈরি ২৪টি পোর্টফোলিও ওয়েবসাইট শুভ উদ্বোধন করেন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। এর ফলে প্রশিক্ষণার্থীরা ফ্রিল্যান্সার হিসেবে নিজেদের কার্যক্রম শুরু করলো।

পার্বত্য চট্টগ্রামের জন্য এটি একটি যুগান্তকারী ঘটনা। ২৪টি পেশাদার ওয়েবসাইট তৈরী করে ফ্রি-ল্যান্সিং ও আউটসোর্সিং করার মতো ঘটনা ইতিপূর্বে ঘটেনি। এর মাধ্যমে প্রমাণিত হলো পার্বত্য চট্টগ্রামের তরুণরা সুযোগ পেলে আইসিটি খাতেও বড় অবদান রাখতে পারে এবং আত্মকর্মসংস্থান করতে পারে।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের তরুণ-তরুণীরা এখন আউটসোর্সিং এ কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারছে ভাবতে খুবই ভালো লাগছে কথাগুলো বলেছেন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। তিনি বলেন  প্রধানমন্ত্রী আন্তরিকতায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের এ ধরণের উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায়  ৪০ জন প্রশিক্ষণার্থীকে সোস্যাল মিডিয়া মার্কেটিং (এসএমএম), এ্যফিলিয়েট মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও), গ্রাফিক্স, অডিও-ভিডিও ধারণও সম্পাদনা, এ্যনিমেশন, ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট, মাল্টিমিডিয়া সফটওয়্যার ডেভেলপমেন্ট, আউটসোর্সিং ইত্যাদি বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ প্রদান কার্যক্রম চলমান রয়েছে।

২৪টি পোর্টফোলিও ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানে বোর্ডের ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী, সদস্য-প্রশাসন ইফতেখার আহমেদ, সদস্য-বাস্তবায়ন মোহাম্মদ হারুন-অর-রশীদ, সদস্য-পরিকল্পনা মোঃ জসীম উদ্দিন এবং প্রকল্প পরিচালক মংছেন লাইন রাখাইন, ত্রিমাত্রিক সিইও ওমর ফারুক, প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীবৃন্দ উপস্থিত ছিলেন ।

উদ্বোধন শেষে ২৪টি পোর্টফোলিও ওয়েবসাইট লাইভে দেয়া হয়। এ সময় বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা প্রশিক্ষণার্থীদের সঠিকভাবে প্রশিক্ষণ শেষ করে প্রশিক্ষণপ্রাপ্ত জ্ঞান কাজে লাগিয়ে দেশকে সমৃদ্ধি পথে এগিয়ে নেয়ার আহবান জানান।

 

 

মন্তব্য করুন: