রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:০৪, ১৪ জুলাই ২০২১

দুই চ্যাম্পিয়নকে নিয়ে হবে ‘ম্যারাডোনা সুপার কাপ’!

দুই চ্যাম্পিয়নকে নিয়ে হবে ‘ম্যারাডোনা সুপার কাপ’!

কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ইউরো চ্যাম্পিয়ন ইতালি


একই দিনে ফুটবলের বড় দুই আসর কোপা আমেরিকা এবং ইউরো কাপ চ্যাম্পিয়ন পেয়েছে বিশ্ব। যার রেষ এখনো কাটেনি। আর এরই মধ্যে ফুটবলপ্রেমীরা হতে যাচ্ছে আরো এক লড়াইয়ের সাক্ষী। দুই চ্যাম্পিয়ন দল আর্জেন্টিনা এবং ইতালিকে নিয়ে ‘ম্যারাডোনা সুপার কাপ’ আয়োজনের চিন্তা-ভাবনা করছে কনমেবল এবং উয়েফা।

খেলাধুলা ভিত্তিক আর্জেন্টিনার দৈনিক পত্রিকা দিয়েরো ওলের মতে, খুব শিগগিরই লাতিন আমেরিকার সেরা দল আর্জেন্টিনা ও ইউরোপ চ্যাম্পিয়ন ইতালির মধ্যে একটি ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

তা যদি সম্ভব হয় তো ‘সুপার কাপে’ মহাদেশীয় সেরাদের লড়াইয়ে লিওনেল মেসির নেতৃত্বাধীন লা আলবিসেলেস্তের মুখোমুখি হতে পারে জর্জিও চিয়েল্লিনির আজ্জুরিরা।

দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবল এবং উয়েফার মধ্যে এই নিয়ে বেশ কিছু সময় কথাবার্তা চলার পর এখন প্রায় সিদ্ধান্ত পাকা হওয়ার পথেও বলে জানা যায়।

ফুটবল বিশ্ব তো বটেই, দিয়েগো ম্যারাডোনা একই সঙ্গে আর্জেন্টিনা এবং ইতালির বড় এক ব্যক্তিত্ব ছিলেন। আর্জেন্টিনা তার মাতৃভূমি। দেশের হয়ে জিতেছিলেন বিশ্বকাপ। অন্যদিকে ইতালিকে বলা হতো তার দ্বিতীয় ঘর। নেপলসে এখনো তার খ্যাতি রয়েছে আকাশছোঁয়া। 

ম্যারাডোনার কর্মক্ষেত্র নেপলস এই ঐতিহাসিক লড়াইয়ের সাক্ষী থাকতে পারে। প্রস্তাব এসেছে ম্যাচটার নাম ‘ম্যারাডোনা সুপার কাপ’ রাখারও।

রোববার বাংলাদেশ সময় সকালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা, রাতে ইংল্যান্ডকে কাঁদিয়ে ইউরো কাপের শিরোপা হাতে তুলেছে ইতালি।

কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের এবারের ফাইনালে মুখোমুখি হয় দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ আর্জেন্টিনা এবং ব্রাজিল। মারাকানা স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচে আনহেল ডি মারিয়ার একমাত্র গোলে স্বাগতিক ব্রাজিলকে ১-০ গোল ব্যবধানে হারিয়ে ২৮ বছর পর শিরোপা নিজের করে নিয়েছে আর্জেন্টিনা।

অন্যদিকে ইউরো কাপের এবারের ফাইনালে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে মাঠে নামে স্বাগতিক ইংল্যান্ড। টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচটি ১-১ গোলে ড্র হলে অতিরিক্ত ৩০ মিনিটেও আসেনি ফলাফল। শেষ পর্যন্ত টাইব্রেকারে ৩-২ গোল ব্যবধানে জিতে ৫৩ বছর পর ইউরোর ট্রফি পুনরুদ্ধার করল আজ্জুরিরা।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়