আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
রাঙামাটিতে ছাত্রদলের বিক্ষোভ সমাবেশে দুই গ্রুপের মধ্যে হাতাহাতি
  • রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৮

  • || ২৮ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

০৪ ডিসেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

১৭৬

সুস্থ

১৬২

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১ জন করোনায় আক্রান্ত। মোট আক্রান্ত- ৪২৩৩, মোট সুস্থ- ৪১৯৩, মোট মৃত্যু ৩৪ জন।

বিশ্বকাপ শুরু বাংলাদেশের, টস জিতে বোলিংয়ে টিম টাইগার্স

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২১  


আসরের উদ্বোধনী দিনে বিশ্বকাপ অভিযান শুরু করল বাংলাদেশও। রোববার (১৭ অক্টোবর) নিজেদের বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত মাহমুদউল্লাহর। অর্থাৎ টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পেয়েছে স্কটিশরা। ওমানের আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এর আগে টি-টোয়েন্টি ফরম্যাটে স্কটিশদের বিপক্ষে একবারই খেলেছিল বাংলাদেশ। তবে ২০১২ সালে নেদারল্যান্ডসে অনুষ্ঠিত ওই ম্যাচে টাইগাররা শোচনীয় পরাজয় বরণ করে। আর তাই আজকের ম্যাচটি একদিক থেকে প্রতিশোধের লড়াইও বটে।

এদিকে মুখোমুখি লড়াইয়ে নামার আগে বাংলাদেশকে প্রচ্ছন্ন হুমকিই দিয়ে রেখেছে স্কটল্যান্ড। দলটির কোচ কোচ শেন বার্গার বলেন, পাপুয়া নিউগিনি কিংবা ওমান থেকে বাংলাদেশকে আমরা বড় করে দেখছি না। আমরা জানি, প্রতিটা দলই আমাদের হারাতে চাইবে। তবে আমাদের বিপক্ষেই বাকিদের সবচেয়ে বড় ম্যাচটা খেলতে হবে। আমরা প্রস্তুত এবং তৈরি আছি।

অন্যদিকে স্কটল্যান্ডের হুমকির বদলায় টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ পাল্টা হুমকি না দিয়ে মাঠের খেলাতেই মনোযোগ দিতে বলেছেন। তিনি ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বলেন, কাউকে ছোট করে দেখতে চাই না। স্কটল্যান্ডের বিপক্ষে নিজেদের সেরাটা খেলতে চাই।

এদিকে জানা গেছে, টাইগারদের উৎসাহ দিতে মাঠে থাকবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে গত কয়েকটা সিরিজের মতো বিশ্বকাপ আসরেও মাহমুদউল্লাহ বাহিনীর উদ্বোধনী জুটি নিয়ে দুশ্চিন্তা রয়েছে। টি-টোয়েন্টিতে দলের হয়ে নিয়মিত ওপেনিংয়ে নামা নাঈম শেখ ছন্দে নেই। এদিকে, লিটন দাসও নিজেকে হারিয়ে খুঁজছেন। তবে আনুষ্ঠানিক দুই প্রস্তুতি ম্যাচে রানের দেখা পেয়েছেন সৌম্য সরকার। আর তাই ধারণা করা হচ্ছে, টাইগারদের হয়ে ওপেনিং জুটিতে লিটন-সৌম্যের ওপরই আস্থা রাখতে পারে নির্বাচকরা।

এর আগে শনিবার (১৬ অক্টোবর) বিশ্বকাপে নিজেদের প্রথম সংবাদ সম্মেলনেও বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ ওপেনিংয়ে লিটনকে খেলানোর আভাস দিয়েছিলেন। তিনি বলেছিলেন, টি-টোয়েন্টি ক্রিকেটে কেউ প্রতিদিন রান করতে পারে না। তার মানে এই না যে, সে (লিটন) ছন্দে নেই। কেউ যদি নিজের খেলার প্রতি আত্মবিশ্বাসী থাকে, যদি হোম ওয়ার্কগুলো ঠিক মতো করে আর ম্যাচের জন্য প্রস্তুত থাকে, তবে সেটাই যথেষ্ট।

টি-টোয়েন্টির রেকর্ডে স্কটিশরা এগিয়ে থাকলেও অন্য ফরম্যাটে দেশটির বিপক্ষে দাপট টিম টাইগার্সেরই। ১৯৯৭ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আইসিসি ট্রফির সেমিফাইনালে এই স্কটল্যান্ডকেই ৭২ রানের বিশাল ব্যবধানে হারিয়ে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ।

এছাড়া ১৯৯৯ সালের বিশ্বকাপে এই স্কটল্যান্ডের বিপক্ষেই বিশ্বকাপের ইতিহাসে প্রথম জয় পায় বাংলাদেশ। সেবার অ্যাডিনবরায় অনুষ্ঠিত ‘বি’ গ্রুপের ম্যাচে স্কটিশদের ২২ রানে হারায় বাংলাদেশ। ওয়ানডেতে স্কটল্যান্ডের বিপক্ষে মোট চারটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সবগুলোতেই জয় পেয়েছে টাইগাররা। 

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি