রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ০৯:৫৭, ২ নভেম্বর ২০২১

বাংলাদেশের সেমির স্বপ্ন বাঁচিয়ে রেখে সেরা চারে ইংল্যান্ড

বাংলাদেশের সেমির স্বপ্ন বাঁচিয়ে রেখে সেরা চারে ইংল্যান্ড

ছবি: সংগৃহীত


ইংল্যান্ডের জয়রথ ছুটছেই। শ্রীলঙ্কা তা থামাতে পারল না। এর ফলে হিসাবের ‘মারপ্যাচে’ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল স্বপ্ন কিছুটা বেঁচে আছে বাংলাদেশ দলের।

‘মারপ্যাচ’ যেন জটিল সমীকরণ। যেমন শ্রীলঙ্কা-ইংল্যান্ডের ম্যাচে জিততে হতো ইংলিশদের। এই হিসাব বাংলাদেশের পক্ষেই এসেছে। আজ লঙ্কানদের ২৬ রানে হারিয়ে কাগজে-কলমে মাহমুদউল্লাহদের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখলো ইংল্যান্ড।

শ্রীলঙ্কার বিপক্ষে জেতার ফলে সবার আগে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পা রাখল ইংলিশরা। লংকানদের ২৬ রানে হারিয়েছে তারা। আগের তিন ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ইংল্যান্ড। এবার শ্রীলংকাকে হারিয়ে অনায়াসে সেমিতে উঠলো ইয়ন মরগান বাহিনী।

শারজা ক্রিকেট স্টেডিয়ামে জস বাটলারের অপরাজিত ১০১ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ইংল্যান্ড ৪ উইকেটে করে ১৬৩ রান। সেই লক্ষ্যে ১৯ ওভারে লঙ্কানরা অলআউট ১৩৭ রানে। ইংলিশরা টানা চতুর্থ জয় পেলো সুপার টুয়েলভে। তাতে কোনও ম্যাচ না জেতা বাংলাদেশের সেমিফাইনালের স্বপ্ন হিসাবের সম্ভাবনায় বেঁচে থাকলো।

শতরান করে এই ম্যাচের আলো একাই কেড়ে নিলেন জস বাটলার। তিনিই ম্যাচের সেরা। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রথম শতরান হল সোমবারই। বাটলার ইনিংসের শেষ বলে ছক্কা মেরে শতরান পূর্ণ করেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওপেনিংয়ে নেমে ৬৭ বলে ১০১ রানে অপরাজিত থাকেন তিনি।

যে ৬ শর্তে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ-

১- বাংলাদেশকে বাকি সব ম্যাচ জিততে হবে (৪ পয়েন্ট)

২- ইংল্যান্ডকেও সব ম্যাচ জিততে হবে (১০ পয়েন্ট)।

৩- অস্ট্রেলিয়ার আর জেতা যাবে না (৪ পয়েন্ট)।

৪- শুধু দক্ষিণ আফ্রিকার সঙ্গে জিতবে শ্রীলংকা (৪ পয়েন্ট)।

৫- ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়া আর শ্রীলংকার সঙ্গে জিতবে (৪ পয়েন্ট)।

৬- দক্ষিণ আফ্রিকা আর ম্যাচ জিতবে না (২ পয়েন্ট)।

এই পরিসংখ্যানের শর্তগুলো সব পূরণ হলেই কেবল সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়