রাঙামাটি । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

প্রকাশিত: ০৯:১২, ৪ নভেম্বর ২০২১

আফগানিস্তানকে হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখলো ভারত

আফগানিস্তানকে হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখলো ভারত

চলমান টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের তৃতীয় ম্যাচে আফগানিস্তানকে ৬৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে বিরাট কোহলির ভারত। এ জয়ের ফলে সেমিফাইনালের আশা এখনো বেঁচে রইল আকাশী-নীলদের।

প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যন্ডের কাছে হেরে যাওয়ায় আজকের ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না ভারতের। এমন ম্যাচে টস ভাগ্য নিজেদের পক্ষে ছিল না কোহলিদের। টসে জিতে ভারতকে ব্যাটিং করার আমন্ত্রণ জানান আফগান অধিনায়ক মোহাম্মদ নবি। প্রথমে ব্যাট করে দুই ওপেনার কেএল রাহুল ও রোহিত শর্মার অর্ধশতকে ভর করে ২১১ রানের পাহাড়সম টার্গেট দেয় ভারত। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান করে আফগানিস্তান। 

জাবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি আফগানদের। দলীয় ১৩ রানের মাথায় দুই ওপেনার হযরতউল্লাহ যাজাই এবং মোহাম্মদ শাহজাদকে হারায় আফগানিস্তান।  তৃতীয় উইকেট জুটিতে গুলবাদিন নাইব এবং রহমানুল্লাহ গুরবাজ ২২ বলে ৩৫ রান করে শুরুর বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন। কিন্তু রবীন্দ্র জাদেজাকে উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারির কাছে হার্ডিক পান্ডিয়ার দারুণ ক্যাচে সাজ ঘরে ফেরেন রহমানুল্লাহ। আউট হওয়ার আগে ১০ বলে করেন ২০ রান। 

এরপর গুলবাদিন নাইবও (২০ বলে ১৮) দলীয় ৫৯ রানের মাথায় অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে গেলে চাপে পড়ে আফগানরা। দলের খাতায় আরো ১০ রান যোগ হতে ফিরে যান নাজিবুল্লাহ জাদরান (১৩ বলে ১১)।

অধিনায়ক মোহাম্মদ নবি ও করিম জানাত ষষ্ঠ উইকেট জুটিতে ৩৮ বলে ৫৭ রানের জুটি গড়েন। যা শুধু পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। ইনিংসের ১৯তম ওভারের প্রথম বল ওয়াইড দেন মোহাম্মদ সামি। এর পরের বলে আফগান অধিনায়ক মোহাম্মদ নবি (৩২ বলে ৩৫ রান) কে ফেরান সামি। পরের বলেও উইকেট পেতে পারতেন সামি কিন্তু জাদেজা করিম জানাতের ক্যাচটি ঠিকভাবে তালুবন্দি করতে পারেননি। কিন্তু নিজের তৃতীয় উইকেট পেতে খুব বেশি দেরি করতে হয়নি সামিকে। পরের বলেই রশিদ খানকে শূন্যরানে পান্ডিয়ার ক্যাচ বানিয়ে ফেরান সামি।

শেষ দিকে করিম জানাতের ২২ বলে ৪২ রান শুধু পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। শেষ পর্যন্ত নির্ধাতির ২০ ওভারে ৭ উইকে হারিয়ে ১৪৪ রান করে আফগানরা। 

ভারতের হয়ে মোহাম্মদ সামি ৪ ওভারে ৩২ রানের বিনিময়ে নেন ৩ উইকেট। অশ্বিন নেন ২ উইকেট। 

চলমান টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যন্ডের কাছে হেরেছে ভারত। ফলে সেমিফাইনালে উঠতে চাইলে আফগানিস্তানের বিপক্ষে তাদের জিততেই হবে। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে আজ আগে ব্যাট করে ২১০ রানের পাহাড় গড়ে বিরাট কোহলির দল।

এর আগে আবু ধাবিতে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবী। তার সিদ্ধান্ত ভুল প্রমাণেই যেন মাঠে নামেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুল। শুরু থেকেই একেরপর এক বল মাঠের বাইরে পাঠাতে থাকেন তারা।

রাহুল-রোহিতের দারুণ ইনিংসে ভর করে দ্বাদশ ওভারে দলীয় শতক পূরণ করে ভারত। ৭৪ রানে রোহিত আউট হলে ভাঙে দুজনের ১৪০ রানের জুটি। এর কিছু পরেই সাজঘরে ফেরেন তার সঙ্গী রাহুল। এই ওপেনার করেন ৬৯ রান।

ভারতের হয়ে বাকি পথ পাড়ি দেন হার্দিক পান্ডিয়া ও রিশাভ পান্ট। দুজনের ব্যাটে ভর করে টুর্নামেন্টের প্রথম দল হিসেবে দলীয় দ্বিশতক পার করে ভারত। শেষ পর্যন্ত এই দুজন অপরাজিত থাকেন যথাক্রমে ৩৫ ও ২৭ রানে। নির্ধারিত ২০ ওভার শেষে ভারত করে ২ উইকেটে ২১০ রান।

আফগানিস্তানের গুলবাদিন নাইব ও করিম জানাত একটি করে উইকেট শিকার করেন। 

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়