রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:২৬, ১৪ নভেম্বর ২০২১

টি-২০ বিশ্বকাপ-২১

নতুন চ্যাম্পিয়ন পাবে টি-২০ বিশ্বকাপ

নতুন চ্যাম্পিয়ন পাবে টি-২০ বিশ্বকাপ

টি-২০ বিশ্বকাপ ট্রফি


নিউজিল্যান্ড কিংবা অস্ট্রেলিয়া এর আগের টি-২০ বিশ্বকাপ ছয় আসরের শিরোপা জিততে পারেনি। এবার সেই খড়া কাটছে দুই দলেরই। অর্থাৎ এবার টি-২০ বিশ্বকাপ পাবে নতুন চ্যাম্পিয়ন দলকে। শিরোপা জিতে নতুন ইতিহাস করতে যাচ্ছে নিউজিল্যান্ড কিংবা অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত ভার্সনের বিশ্বকাপের প্রথম আসর বসে ২০০৭ সালে। প্রথম আসর বসে দক্ষিণ আফ্রিকায়। আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিলো দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। পাকিস্তানকে ৫ রানে হারিয়ে শিরোপা জিতেছিলো ভারত।

২০০৯ সালে দ্বিতীয় আসরে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত ফাইনালে মুখোমুখি হয় পাকিস্তান ও শ্রীলংকা। ৮ উইকেটে জয়ে প্রথমবারের মত শিরোপা জিতে পাকিস্তান।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২০১০সালে তৃতীয় আসরের ফাইনালে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে শিরোপা জয় করে ইংল্যান্ড।

২০১২ সালে চতুর্থ আসরের আয়োজক শ্রীলংকা। ফাইনালে স্বাগতিক শ্রীলংকাকে ৩৬ রানে হারিয়ে প্রথমবার সংক্ষিপ্ত ভার্সনে বিশ্বকাপ শিরোপা জয় করে ওয়েস্ট ইন্ডিজ।

২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত পঞ্চম আসরের শিরোপা জয় করে শ্রীলংকা। ফাইনালে ভারতকে ৬ উইকেটে হারিয়ে প্রথমবার শিরোপা জয় করে উপমহাদেশের আরেক দল শ্রীলংকা।

২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত সর্বশেষ ও ষষ্ঠ আসরের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে দ্বিতীয়বারের মত শিরোপা জয় করে ওয়েস্ট ইন্ডিজ।

টি-২০ বিশ্বকাপ ইতিহাসে একমাত্র দল হিসেবে সর্বোচ্চ দুইবার শিরোপা জয় করে ওয়েস্ট ইন্ডিজ।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়