আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
রাঙামাটিতে ছাত্রদলের বিক্ষোভ সমাবেশে দুই গ্রুপের মধ্যে হাতাহাতি
  • রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৮

  • || ২৮ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

০৪ ডিসেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

১৭৬

সুস্থ

১৬২

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১ জন করোনায় আক্রান্ত। মোট আক্রান্ত- ৪২৩৩, মোট সুস্থ- ৪১৯৩, মোট মৃত্যু ৩৪ জন।

দুই নতুন মুখ নিয়ে প্রথম টেস্টের দল ঘোষণা বাংলাদেশের

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২১  

দুই নতুন মুখ মাহমুদুল হাসান জয় ও রেজাউর রহমান রাজা


পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ। আগামী শুক্রবার চট্টগ্রামে শুরু হবে দুই টেস্টের প্রথমটি।

সোমবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রথম টেস্টের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এই স্কোয়াড দিয়ে প্রথমবার সুযোগ পেয়েছেন যুব বিশ্বকাপজয়ী দলের ব্যাটার মাহমুদুল হাসান জয়। এছাড়া আছেন পেসার রেজাউর রহমান রাজা।

চলতি বছরের মার্চে সর্বশেষ টেস্ট খেলেছিল বাংলাদেশ। ওই সিরিজের ১৮ জনের দল থেকে এবার বাদ পড়েছেন চারজন। নেই মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। সাকিব আল হাসান স্কোয়াডে থাকলেও তার খেলা নির্ভর করছে ফিটনেস অবস্থার ওপর। সেটা ধরেই তাকে স্কোয়াডে রেখেছেন নির্বাচকরা।

মাহমুদউল্লাহ জিম্বাবুয়ে সিরিজ খেলেই টেস্ট থেকে অনানুষ্ঠানিকভাবে একরকম বিদায় নিয়ে নিয়েছেন। তামিম জিম্বাবুয়ে সিরিজে দলে থাকলেও ইনজুরির কারণে পাকিস্তানের বিপক্ষে নেই। জিম্বাবুয়ে সিরিজেও ম্যাচ খেলেননি তিনি। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে পাওয়া ইনজুরিতে প্রথম টেস্ট থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ। ঊরুর ইনজুরিতে নেই শরিফুল।

এদিকে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে প্রথমবার সুযোগ পেয়েছেন মাহমুদুল। তরুণ এই ব্যাটার ছয়টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ১০ ইনিংসে দুই সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিতে তার সংগ্রহ ৪৬০ রান। সর্বোচ্চ ১২১। চলমান জাতীয় লিগেই দুটি সেঞ্চুরি পেয়েছেন তিনি। চট্টগ্রাম বিভাগের হয়ে খেলা এই ব্যাটার ঢাকা মেট্রোর বিপক্ষে ১১২ ও ২৯ রান করেন। এরপর বরিশাল বিভাগের বিপক্ষে খেলেন ১২১ রানের ইনিংস।

আরেক নতুন মুখ পেসার রাজা ঘরোয়া ক্রিকেটে নিয়মিত বোলিং করে আসছেন। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংটাও ভালো করতে পারেন তিনি। ২২ বছর বয়সী এই পেসার চলতি জাতীয় লিগেও দুর্দান্ত বোলিং করেছেন। ১০ ম্যাচে তার উইকেট সংখ্যা ৩৩। সিলেটের এই ক্রিকেটার খুলনার বিপক্ষে ৩৯ রান করার পাশাপাশি দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিয়েছিলেন।

২০১৫ সালের মে মাসে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে সর্বশেষ টেস্ট খেলেছিল মুমিনুল হকরা। যদিও ২০২০ সালে পাকিস্তান সফরে গিয়ে দুটি টেস্ট খেলেছিল। দীর্ঘ ছয় বছর পর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার সুযোগ হচ্ছে টাইগারদের।

প্রথম টেস্টের স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান*, লিটন দাস, ইয়াসির আলী, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, ইবাদত হোসেন, মাহমুদল হাসান জয়, রেজাউর রহমান রাজা।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি