রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

খেলা ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৪৯, ১৭ আগস্ট ২০২২

আর হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ

আর হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ
ফাইল ছবি

ব্রাজিল-আর্জেন্টিনা ভক্তদের জন্য বড় দুঃসংবাদই বটে। বিশ্বকাপ বাছাইপর্বের বাতিল হয়ে যাওয়া বিশ্ব ফুটবলের এ দুই পরাশক্তির অসমাপ্ত ম্যাচটি আর অনুষ্ঠিত হচ্ছে না। ব্রাজিল-আর্জেন্টিনা খেলতে না চাওয়ায় বাতিল হয়ে গেছে বিশ্বকাপ বাছাইয়ের সেই ম্যাচ।

সম্প্রতি এক যৌথ বিবৃতিতে ম্যাচটি না খেলার কথা জানিয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা ফেডারেশন।

এর আগে ফিফা-কনমেবলের কাছ থেকে আগামী মাসে ম্যাচটা ব্রাজিলের মাটিতে আয়োজনের নির্দেশ এসেছিল। তবে সেই ম্যাচটা না খেলার জোর চেষ্টাই চালাচ্ছিল দু’দল।

গেল বছরের সেপ্টেম্বরে দুই দল যখন মুখোমুখি হয়, তখন আর্জেন্টাইন খেলোয়াড়দের বিরুদ্ধে ব্রাজিলের করোনা নীতিমালা ভঙ্গের অভিযোগ নিয়ে ম্যাচে হস্তক্ষেপ করেন ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা। যে কারণে স্থগিত হয়ে গিয়েছিল সেদিনের ম্যাচটি।

এরপর থেকেই চলছিল সেই ম্যাচ আবারও আয়োজনের তোড়জোড়। চাপ দিচ্ছিল ফিফা-কনমেবল। তবে সেই চাপ উপেক্ষা করে ব্রাজিল আর আর্জেন্টিনা ম্যাচটা বাতিলের চেষ্টা করছিল। সেই চেষ্টা সফলতার মুখ দেখছে অবশেষে।

বিবৃতিতে বলা হয়, 'ব্রাজিল-আর্জেন্টিনার সেই ম্যাচটা আর হচ্ছে না। এএফএ, সিবিএফ ও ফিফা এই সমস্যার সমাধান পেয়েছে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে।’

দুই দলই জানিয়েছে, ২২ সেপ্টেম্বর অনুষ্ঠেয় সেই ম্যাচটা দুই দলেরই বিশ্বকাপ প্রস্তুতিতে বাধা দিত।

গেল ফেব্রুয়ারিতে ফিফা জানিয়েছিল ম্যাচটা খেলতেই হবে দুই দলকে। ব্রাজিল আর আর্জেন্টিনাকে জরিমানাও করেছিল বিশ্বফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এরপরই দুই সংস্থা দ্বারস্থ হয় আন্তর্জাতিক ক্রীড়া আদালতে।

এরই মধ্যে দুই দলই অনেক ম্যাচ হাতে রেখে বিশ্বকাপে নিজেদের খেলা নিশ্চিত করেছে। যার ফলে এই ম্যাচ খেলা নিয়ে দুই দলের কারোই তেমন আগ্রহ ছিল না। এই ম্যাচ না খেলার আরও একটা কারণও আছে।

প্রতিযোগিতামূলক ম্যাচ হওয়ায় এই ম্যাচে পাওয়া নিষেধাজ্ঞা সরাসরি যোগ হতো বিশ্বকাপে। এই ম্যাচে কেউ লাল কার্ড দেখলে শঙ্কা ছিল বিশ্বকাপ মিস করারও। যার ফলে দুই দলই সতর্ক ছিল এই বিষয়ে। ম্যাচটি অবশেষে বাতিল হওয়ায় দুই দলই এখন বেশ সস্তিতে আছে।