• রাঙামাটি

  •  সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

খেলা

আর্জেন্টিনা যে সমীকরণে নকআউটে পর্বে যেতে পারে

স্পোর্টস ডেস্কঃ-

 প্রকাশিত: ১১:৩২, ২৩ নভেম্বর ২০২২

আর্জেন্টিনা যে সমীকরণে নকআউটে পর্বে যেতে পারে

​​​​​​​ছবি: সংগৃহীত


৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর হারের স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। তাও আবার বিশ্বকাপের মঞ্চে, সৌদি আরবের মতো দলের কাছে হেরেছে লিওনেল মেসিরা। শক্তি-সামর্থ্য ও প্রত্যাশা সব দিক থেকে এগিয়ে থেকেও মাঠের পারফরম্যান্সে হেরে গেছে লিওনেল স্কালোনির দল।

সৌদি আরবের বিপক্ষে হেরে কাতার বিশ্বকাপের নকআউট পর্বে উঠার পথ কঠিন করে ফেলেছে আর্জেন্টিনা। নকআউট পর্বে খেলতে হলে পরের দুই ম্যাচে মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে বড় গোলের ব্যবধানে জিততেই হবে লিওনেল মেসিদের।

এর ব্যতিক্রম হলে নকআউট পর্বের আগেই বিদায় নিতে হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের।  মেসিদের নকআউট পর্বে যেতে হলে-

প্রথমত, পরের দুই ম্যাচে পোল্যান্ড এবং মেক্সিকোকে বড় ব্যবধানে হারাতে হবে। সেক্ষেত্রে কোনো অঙ্ক, যোগ-বিয়োগ ছাড়াই আর্জেন্টিনা শেষ ষোলোয় পৌঁছে যাবে।

দ্বিতীয়ত, মেক্সিকো এবং পোল্যান্ড দুই দলই সৌদির বিরুদ্ধে জিতলে, আর্জেন্টিনার পক্ষে লড়াইটা কঠিন হয়ে যাবে। সেক্ষেত্রে বড় ব্যবধানে বাকি দুই ম্যাচ জিতে গোল পার্থক্যে বাকিদের থেকে এগিয়ে যেতে হবে এবং প্ৰথম দুইয়ে থাকা নিশ্চিত করতে হবে।

তৃতীয়ত, প্রি-কোয়ার্টার ফাইনালে উঠার জন্য হেড টু হেড ফলাফল নয়, গোল পার্থক্য বিচার্য। তাই আর্জেন্টিনার প্ৰথম ম্যাচে হারের পরেও, গ্রুপের শীর্ষে থেকে শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি সৌদি আরব গ্রুপের বাকি দুই ম্যাচেই জয় না পায় এবং আর্জেন্টিনা বাকি দুই ম্যাচ সৌদির চেয়ে বেশি গোলপার্থক্যে জিতে যায়।

মন্তব্য করুন: