• রাঙামাটি

  •  শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩

খেলা

কাতার বিশ্বকাপ-২০২২

টাইব্রেকারে জাপানকে কাঁদিয়ে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্কঃ-

 প্রকাশিত: ০৯:৫৫, ৬ ডিসেম্বর ২০২২

টাইব্রেকারে জাপানকে কাঁদিয়ে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

ছবি: ফিফা


কাতার বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডের পঞ্চম ম্যাচে মুখোমুখি হয়েছিল জাপান ও ক্রোয়েশিয়া। দুই দলের লড়াইয়ে ১২০ মিনিট খেলা শেষে ম্যাচের ফল এসেছে টাইব্রেকারে। যেখানে জাপানিজদের হারিয়ে কোয়ার্টারে উঠেছে ক্রোয়াটরা।

১২০ মিনিট শেষে ম্যাচের ফল ছিল ১-১। এরপর টাইব্রেকারে এশিয়ার জায়ান্টদের ৩-১ ব্যবধানে হারায় ক্রোয়েশিয়া। এই পর্বে ক্রোয়াটদের জয়ের নায়ক ছিলেন ডমিনিক লিভাকোভিচ। জাপানের নেয়া চারটি শটের তিনটিই ঠেকিয়ে দেন তিনি।

ম্যাচে মোট সময়ের ৩৬ শতাংশ সময় বল দখলে রাখে জাপান। অন্যদিকে ক্রোয়েশিয়ার দখলে বল ছিল ৫০ শতাংশ সময়। জাপান ১২ ও ক্রোয়াটরা ১৭ বার গোলের জন্য শট নেয়। এর মাঝে ৪ বার করে শট লক্ষ্যে রাখতে পারে দুই দল। সফল হয় একবার করে।

এশিয়ার অন্যতম সেরা দল জাপান যেন কাতার বিশ্বকাপে পুরোপরি ভিন্নরূপে ধরা দিয়েছিল। গ্রুপ পর্বের পর দ্বিতীয় রাউন্ডেও দারুণ পারফরম্যান্স উপহার দিয়েছে তারা।

গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার বিপক্ষে পুরো ম্যাচে সমানতালে খেলে জাপান। প্রথমার্ধে একটি গোলও দেয় তারা। যদিও দ্বিতীয়ার্ধে সেটি শোধ করে ম্যাচে ফিরে আসে ক্রোয়াটরা।

ম্যাচের ৪৩ মিনিটের সময় কর্নার থেকে গোল করে জাপানকে আনন্দে ভাসান দাইজেন মায়েদা। কিকটি গোলমুখে না করে নিজেরা দেয়া নেয়া করতে করতে ক্রোয়েশিয়ার জালে বল নিয়ে যায় জাপান।

এ সময় শেষ ক্রসটি করেন রিতসু দোয়ান। গোলমুখে ভেসে আসা বলটিতে পা লাগিয়ে ক্রোয়েশিয়ার জালে বল জড়িয়ে দেন মায়েদা। যার ফলে এগিয়ে থাকার আনন্দ নিয়েই বিরতিতে যায় এশিয়ার দেশটি।

অবশ্য জাপানের এই আনন্দ বেশিক্ষণ থাকেনি। দ্বিতীয়ার্ধ শুরুর পর ১০ মিনিটের মাথায় গোল করে ম্যাচে সমতা ফেরান ইভান পেরিসিচ। এরপর বাকি সময়ে দুই দলই বেশ কয়েকবার আক্রমণে যায়। তবে সাফল্যের মুখ দেখেনি।

অতিরিক্ত সময়ে দুই দলই বেশ সাবধানী ছিল। যেখানে রক্ষণ ঠিক রেখে কাউন্টার অ্যাটাকের দিকেই মনযোগী ছিল দুই দল। জাপান ও ক্রোয়েশিয়ার কেউই এ সময় প্রতিপক্ষের রক্ষণে তেমন ভীতি ছড়াতে পারেননি।

অতিরিক্ত সময় শেষেও ম্যাচে ফল না আসায় টাইব্রেকারের পথে হাঁটেন রেফারিরা। যার ফলে চলতি বিশ্বকাপে প্রথমবারের মতো এমন স্বাদ পান ফুটবলপ্রেমীরা। সেখানে শেষ হাসি হাসে ক্রোয়েশিয়া।

মন্তব্য করুন: