রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

স্পোর্টস ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৫৬, ৩ ফেব্রুয়ারি ২০২৩

চ্যাম্পিয়ন হতে মাঠে নামছে বাংলাদেশ

চ্যাম্পিয়ন হতে মাঠে নামছে বাংলাদেশ

গত সেপ্টেম্বরে সাফ জয় করেছ বাংলাদেশের মেয়েরা। দক্ষিণ এশিয়া অঞ্চলে জুনিয়র নারী ফুটবলে বরাবরই ফেবারিট বাংলাদেশ। তার প্রমাণ দিল জুনিয়র সাফে অংশগ্রহণ করতে আসা তিন দলই। চ্যাম্পিয়ন হওয়ার প্রত্যাশা নিয়ে সাফ শুরু করবেন বাংলাদেশ।

বৃহস্পতিবার বাফুফে ভবনে টুর্নামেন্ট পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশের অধিনায়ক শামসুন্নাহার এমনটাই জানান। তিনি বলেন, দেশবাসীর কাছে আমরা দোয়া চাই। এই টুর্নামেন্টে ভালো খেলে যেন চ্যাম্পিয়ন হতে পারি। 

সিনিয়র দলের অন্যতম ফুটবলার শামসুন্নাহারের বয়স বিশের নিচে। সেই শামসুন্নাহারের কাঁধেই অ-২০ দলের অধিনায়কত্ব। এই দলটি বেশ বোঝাপড়া সম্পন্ন বলে জানান অধিনায়ক। তিনি বলেন, এই দলটি অ-১৫ ও ১৮ সাফ খেলেছে। ফলে সবার মধ্যেই দারুণ জানাশোনা রয়েছে। 

বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন টুর্নামেন্টের শুভসূচনা করতে চান। তার ভাষায়, ‘আমরা এই টুর্নামেন্টের জন্য অনেকদিন থেকে প্রস্তুতি নিয়েছি। নেপাল ও ভারত দুই দলই যথেষ্ট শক্তিশালী। আমরা জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে চাই’।

প্রতিদিন দুটি করে ম্যাচ। আজ নেপালের বিপক্ষে টুর্নামেন্টের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। নেপালকে কাঠমান্ডুতে হারিয়ে বাংলাদেশ সিনিয়র সাফ জিতেছিল। সিনিয়র সাফের পূর্ববর্তী স্তরই অ-২০। 

সেই টুর্নামেন্টে বাংলাদেশকে হারিয়ে প্রতিশোধ নিতে চান কি না এমন প্রশ্নের উত্তরে কোচ ইয়ান প্রশাদ গুরুং বলেন, আগের টুর্নামেন্ট আমাদের ভাবনায় নেই। এই টুর্নামেন্টে আমরা সেরা হতে এসেছি। এজন্য আমরা প্রস্তুত।

নিজ দলের পাশাপাশি বাংলাদেশকেও ফেভারিট বলছেন নেপালের কোচ।

এই টুর্নামেন্টে ভারতের রয়েছে বিশ্বকাপ খেলা দশের অধিক ফুটবলার। গত বছর অক্টোবরে ভারত ফিফা অ-১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছে। স্বাগতিক হওয়ায় ভারত সেই বিশ্বকাপে খেলেছে। সেই দলের দশ জনের বেশি রয়েছেন সাফের এই স্কোয়াডে।

বিশ্বকাপ খেলা ভারত এই টুর্নামেন্টকে এএফসি অ-২০ বাছাইয়ের প্রস্তুতি হিসেবেই নিচ্ছে। ভারতের কোচ ময়মল রকি বলেন, এই টুর্নামেন্টের মাধ্যমে আমরা এএফসি অ-২০ বাছাইয়ের জন্য আরো তৈরি হতে চাই।

ভারতের মহিলা ফুটবলে দীর্ঘদিন ধরে কাজ করছেন ময়মল রকি। বাংলাদেশেও কয়েকবার এসেছেন টিম ইন্ডিয়ার কোচ হয়ে। এবার অ-২০ দল নিয়ে এসে রকির পর্যবেক্ষণ, ‘বাংলাদেশ নিঃসন্দেহে ভালো দল। স্বাগতিক দল হিসেবে সমর্থকরা বাংলাদেশের টুয়েলভ ম্যান।

বাংলাদেশ-নেপালের ম্যাচ সন্ধ্যা সাতটায় হলেও টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ভারত ও ভুটান মাঠে নামছে বিকেল তিনটায়। টুর্নামেন্টে অংশ নেয়া চার দলের মধ্যে একমাত্র ভুটানের কোচ কারমা দেবার কন্ঠে শিরোপা জেতার প্রত্যয় সেভাবে নেই। তিনি জানান,‘আমরা এই টুর্নামেন্টে ভালো খেলতে চাই।’

আজ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে বিকেল তিনটায় মুখোমুখি হবে ভারত-ভুটান এবং সন্ধ্যা সাতটা বাংলাদেশ-নেপাল।

সর্বশেষ