রাঙামাটি । বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১

স্পোর্টস ডেস্কঃ-

প্রকাশিত: ১২:১০, ৮ এপ্রিল ২০২৩

আইপিএলে খেলার আগেই সুখবর পেলেন লিটন

আইপিএলে খেলার আগেই সুখবর পেলেন লিটন
​​​​​​​ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট শেষ করেই ভারতের বিমান ধরেছেন বাংলাদেশের ওপেনার লিটন দাস। সবকিছু ঠিক থাকলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠ মাতাবেন তিনি। তবে মাঠে নামার আগেই সুখবর পেলেন এ উইকেটরক্ষক-ব্যাটার।

শুক্রবার ঢাকা টেস্ট চলাকালীন দেশের হয়ে একটি মাইলফলক স্পর্শ করেছেন লিটন। টাইগারদের জয় পাওয়া এই টেস্টের প্রথম ইনিংসে লিটন করেছিলেন ৪৩ রান। সে সময় তিনি নামেন ষষ্ঠ ব্যাটার হিসেবে। পরের ইনিংসে একই মনোভাব নিয়ে নামেন ওপেনিংয়ে। তবে বেশিক্ষণ টিকতে পারেননি লিটন। ১৮ বলের সেই ইনিংসে তিনি ২৩ রান করেছেন।

আইরিশদের বিপক্ষে ব্যাট হাতে অনুজ্জ্বল থাকলেও ৬ হাজারি রানের ক্লাবে প্রবেশ করেছেন লিটন। আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে তার রান এখন ৬ হাজার ১। এই কীর্তি গড়তে তিনি খেলেছেন ১৭৫ ম্যাচ। এর মধ্যে ৩৮টি টেস্টে ২ হাজার ৩১৯, ৬৬টি ওয়ানডেতে ২ হাজার ৬৫ ও ৭১ টি-২০ ম্যাচে লিটন এক হাজার ৬১৭ রান করেছেন। 

তিন ফরম্যাট মিলিয়ে লিটন করেছেন ৮টি সেঞ্চুরি ও ৩৪টি হাফসেঞ্চুরি। এর মধ্যে টেস্টে ৩টি এবং ওয়ানডেতে পাঁচটি সেঞ্চুরি করেছেন এ ক্ল্যাসিক ব্যাটার।

ষষ্ঠ বাংলাদেশি হিসেবে লিটন ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। তার আগে ৬ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ আশরাফুল। এর মধ্যে প্রথম তিনজনই পেরিয়েছেন ১০ হাজারের বৈতরণী।

তামিম তিন ফরম্যাটে ১৫ হাজার ৪৫, মুশফিক ১৪ হাজার ৪৩ ও সাকিব ১৩ হাজার ৮৮৫ রান করেছেন। বাকিদের মধ্যে মাহমুদউল্লাহ ৯ হাজার ৯৮৬ ও মোহাম্মদ আশরাফুল ৬ হাজার ৬৬৫ রান করেছেন।